শুক্রবার, আগস্ট ১২, ২০২২
Homeঢাকা বি.মানিকগঞ্জ২৫শে মার্চের আলোচনা সভা মানিকগঞ্জের পরিবর্তে ঘিওর উপজেলায়!

২৫শে মার্চের আলোচনা সভা মানিকগঞ্জের পরিবর্তে ঘিওর উপজেলায়!

তেরশ্রী গণহত্যার নির্মম কাহিনী ঘিরে রচিত হয়েছে নাটক “গণহত্যায় তেরশ্রী আখ্যাণ”। আজ ২৫ মার্চ মানিকগঞ্জের ঘিওর উপজেলার তেরশ্রী মাঠে এ নাটক অনুষ্ঠিত হবে।

এতে তেরশ্রী কলেজ, তেরশ্রী হাই স্কুল, ঘিওর ডি এন পাইলট উচ্চ বিদ্যালয়, ঘিওর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, ঘিওর সরকারি কলেজ, সিংগাইর কলেজ, মানিকগঞ্জ মহিলা কলেজ, সরকারী দেবেন্দ্র কলেজ এ ৮টি কলেজের ১৪৫ জন ছাত্র-ছাত্রী অভিনয় করবে। এ উপলক্ষে মানিকগঞ্জ জেলার ২৫শে মার্চ জাতীয় দিবসের আলোচনা সভা সন্ধ্যা ৭ টায় ঘিওর উপজেলার তেরশ্রীতে অনুষ্ঠিত হবে।

১৯৭১ সালের ২২ নভেম্বর, ভোর রাত! বেয়নেট চার্জ, গুলি বর্ষণ, অসংখ্যা মানুষের চিৎকার-কান্না, পেট্রোলের আগুন আর মানুষ-পোড়া গন্ধে ভারী হয়ে উঠেছিল মানিকগঞ্জের ঘিওর উপজেলার তেরশ্রী গ্রাম। বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে মানিকগঞ্জ জেলার হিন্দু সম্প্রদায় অধ্যুষিত তেরশ্রী গ্রামে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের সহযোগী রাজাকার, আলবদর বাহিনী আক্রমণ করে কমপক্ষে ৪৩ জন নিরীহ গ্রামবাসীকে হত্যা করে। সে লক্ষ্যে ২২ নভেম্বরকে তেরশ্রী গণহত্যা দিবস হিসেবে পালন করা হয়। এ দিনে তেরশ্রীর জমিদার সিদ্ধেশ্বরী রায় প্রসাদ চৌধুরী ও অধ্যক্ষ আতিয়ার রহমানকে তারা ধরে নিয়ে প্রকাশ্য দিবালোকে নির্মমভাবে হত্যা করা হয়।

গত ২১ ডিসেম্বর থেকে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কর্মশালা শুরু করা হয়। ৯ মার্চ, ২০২২ থেকে নির্দেশক, কোরিও গ্রাফারসহ অন্যান্য প্রশিক্ষক ঘিওরে অবস্থানের মাধ্যমে ২৪ মার্চ,২০২২ তারিখ পর্যন্ত রিহার্সেলের মাধ্যমে নাটকটিকে মঞ্চায়ন উপযোগী করে তোলে। প্রায় তিন মাস ধরে রিহার্সেল শেষে আজ ২৫ মার্চ সন্ধ্যার পর “গণহত্যায় তেরশ্রী আখ্যাণ” নাটকটি মঞ্চায়িত হতে যাচ্ছে। রক্তঝড়া সেই ভয়াল ২৫ মার্চের কালো রাত্রির আলোকে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে স্বাধীনতা যুদ্ধের বিচ্ছিন্ন ঘটনার একাংশ মানিকগঞ্জের ঘিওর উপজেলার তেরশ্রীর জমিদার সিদ্ধেশ^র রায় প্রসাদ চৌধুরী ও তেরশ্রী কলেজের অধ্যক্ষ আতিয়ার রহমানের হত্যা ঘটনা তুলে ধরা হয়েছে এই নাটকে।

তেরশ্রীর গণহত্যা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের বিচ্ছিন্ন ঘটনার অন্যতম একটি ঐতিহাসিক ঘটনা। ২৫ মার্চ কালো রাত্রির ভয়াবহতা ও মুক্তিযুদ্ধের বিচ্ছিন্ন ঘটনার তাৎপর্য ভবিষ্যৎ প্রজন্মের সামনে তুলে ধরতে প্রশাসনিকভাবে ২৫ মার্চ জাতীয় দিবসের এ বিশেষ কর্মসূচী গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular