সিরিজ জয়ের মিশনে আজ মাঠে নামছে টাইগাররা

সিরিজ জয়ের মিশনে আজ মাঠে নামছে টাইগাররা

আফগানিস্তানের বিপক্ষে আগের ম্যাচের দুঃসাধ্য জয়ের পর আজ সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ। আজ জিতলেই সিরিজ নিজেদের করে নিতে পারবে বাংলাদেশ। সেই সাথে আইসিসির ওডিআই সুপার লিগের পয়েন্ট টেবিলে ইংল্যান্ডকে টপকে উঠে যাবে শীর্ষে।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ বেলা ১১ টায় মাঠে জয়ের উদ্দেশ্যেই মাঠে নামতে প্রস্তুত টিম বাংলাদেশ। দীর্ঘ বিরতি দিয়ে ওয়ানডে ক্রিকেটে ফেরা বাংলাদেশ আফগানদের বিপক্ষে সিরিজের আগের ম্যাচে ৪ উইকেটের জয় তুলে নেয়। ৪৫ রানে ৬ উইকেট হারানোর পর আফিফ আর মিরাজের অনবদ্য ব্যাটিং দৃঢ়তায় জয় পায় টাইগার বাহিনী।

আজ সিরিজের দ্বিতীয় ম্যাচের আগে বেশ ফুরফুরে মেজাজেই থাকার কথা বাংলাদেশ দলের। গত ম্যাচ থেকেই জয়ের অনুপ্রেরণাও খুঁজে নিতে পারে তারা চাইলে। ম্যাচের আগের দিন গতকাল বাংলাদেশ দলের ঐচ্ছিক অনুশীলনেও সকলের ভেতর চোখে পড়েছে উজ্জীবতার ছোঁয়া। বেশ হালকা মেজাজে কাল সাগরিকার পাড়ে অনুশীলনে করেছেন প্রায় পুরো বাংলাদেশ দল। তামিম-মুশফিকও ছিলেন নিজেদের নিয়ে খুব সিরিয়াস, ঐচ্ছিক অনুশীলনেও দীর্ঘক্ষণ ঘাম ঝরিয়েছেন তারা নিজেদের ব্যাটিং নিয়ে।

গত ম্যাচের শুরুতে টসে হেরে বোলিং করতে নেমে মুস্তাফিজের কল্যাণে দ্রুত উইকেট তুলে নেয়ার সূচনা করলেও ক্যাচ মিস আর আফগান ব্যাটারদের ঘুরে দাড়ানোয় ২১৫ রানের সংগ্রহ পায় আফগানিস্তান। ২১৬ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে শুরু থেকেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। আফগান পেসার ফাজল হক ফারুকির বোলিং তোপে পড়ে স্কোরবোর্ডে ৪৫ রান তুলতেই বাংলাদেশ হারিয়ে ফেলে ৬ উইকেট।

তামিম, লিটন, মুশফিক, মাহমুদুল্লাহ, ইয়াসির সকলেই সাজঘরে ফেরেন দুই অংক ছোঁয়ার আগেই। সাকিব করেন মাত্র ১০ রান। ইয়াসির নিজের ওয়ানডে অভিষেকটা হয়তো ভুলেই যেতে চাইবেন। ঘরের মাঠে গত ম্যাচে অভিষেক হওয়া এই তরুণ যে ফিরেছিলেন খালি হাতেই। এরপর তরুণ তুর্কি আফিফ হোসেন আর মেহেদি হাসান মিরাজ মিলে একটু একটু করে বাংলাদেশকে নিয়ে যেতে থাকে কাঙ্ক্ষিত লক্ষ্যের দিকে।

আফগান বোলারদের চোখ রাঙানি উপেক্ষা করে বুক চিতিয়ে লড়াই করে যান এই দুই ব্যাটার। আস্কিং রানরেট বাড়তে না দিয়ে ধীরস্থির ভাবে ব্যাট করে এই জুটি গড়ে ফেলেন সপ্তম উইকেট জুটিতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড। শেষমেশ ৭ বল বাকি থাকতেই ৪ উইকেটের জয় তুলে নেয় বাংলাদেশ। আফিফ অপরাজিত থাকেন ১১৫ বলে ৯৩ রান নিয়ে আর মিরাজ করেন হার না মানা ১২০ বলে ৮১ রান।

গত ম্যাচের দুঃসাধ্য জয়ের মতো আজও আফগান বধ করে সিরিজ জিতে নেবে বাংলাদেশ নাকি বাংলাদেশকে ভয় ধরানো আফগানরা ঘুরে দাঁড়িয়ে আজ সিরিজে সমতা ফেরাবে সেটিই জানা যাবে বন্দরনগরীর স্টেডিয়াম পাড়া থেকে।