শুক্রবার, আগস্ট ১২, ২০২২
Homeখেলাধুলাক্রিকেটসিরিজে সমতায় ফিরলো দক্ষিণ আফ্রিকা

সিরিজে সমতায় ফিরলো দক্ষিণ আফ্রিকা

ক্রাইস্টচার্চ টেস্টের বৃষ্টিবিঘ্নিত শেষ দিনে স্বাগতিক নিউজিল্যান্ডকে ১৯৮ রানে হারিয়ে ১-১ সমতায় সিরিজ শেষ করলো দ. আফ্রিকা। দক্ষিণ আফ্রিকাকে সিরিজ হারাতে না পারার আক্ষেপ আরও বাড়ল নিউজিল্যান্ডের। ৯০ বছরে ১৭টি সিরিজ খেলেও প্রোটিয়াদের হারাতে পারলনা কিউইরা।

প্রথম টেস্টে যেখানে নিজেদের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ব্যবধানে হারের লজ্জায় পড়তে হয়েছিল, সেখানে দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়ানোই নয় শুধু, অসাধারণভাবে টেস্ট জিতে নিয়ে সিরিজ ড্র করল প্রোটিয়ারা।

৪২৬ রানের লক্ষ্যে গতকাল ৯৪ রান তুলতেই ৪ উইকেট হারিয়েছিল স্বাগতিক দল। আজ তাই ম্যাচ জেতা নয়, ড্র করাটাই ছিল লক্ষ্য। আর সেটা করতে পারলেই সিরিজ জয়ের লক্ষ্য পূরণ হতো নিউজিল্যান্ডের।

ডেভন কনওয়ে ও টম ব্লান্ডেল সে লক্ষ্যেই খেলছিলেন। শুরুটা ভালোই হয়েছিল। ৮৫ রানের জুটিতে প্রথম সেশনটা প্রায় পার করে দিয়েছিলেন দুজন। কিন্তু লুথো সিপামলার একটি ইয়র্কার ঠিকভাবে খেলতে পারেননি কনওয়ে। ৯২ রানে থাকা কনওয়ে রিভিউ নিয়েছিলেন। কিন্তু দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া ব্যাটসম্যানকে হতাশ হতে হয়েছে। প্রথম সেশনে শুধু এই এক উইকেটই হারিয়েছে নিউজিল্যান্ড। ৫ উইকেটে ১৮০ রান নিয়ে মধ্যাহ্ন বিরতিতে যায় নিউজিল্যান্ড।

ম্যাচের গল্প এরপরই বদলে যায়। সিপামলার দেখানো পথে এগিয়েছেন অন্য বোলাররা। আরেকটু ফুল লেংথে বল করার ফল মিলেছে। ৩৩ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে ফেলে নিউজিল্যান্ড। টেস্টে ১৫ উইকেট নেওয়া জুটি কাগিসো রাবাদা (৮ উইকেট) ও মার্কো ইয়ানসেনই (৭ উইকেট) ভাগাভাগি করে নিয়েছেন সেগুলো।

২২০ রানে ৯ উইকেট হারিয়ে ফেলে স্বাগতিকেরা। ম্যাচ বাঁচানোর আশা তবু জেগেছিল। নিউজিল্যান্ডের রান যখন ২২৭, তখন বৃষ্টি নামে। প্রকৃতির সহায়তা অবশ্য খুব বেশিক্ষণ পায়নি নিউজিল্যান্ড। বৃষ্টি থামতেই ম্যাচও শেষ হয়ে যায়। বৃষ্টি-বিরতির ৯ বল পরই গুটিয়ে যায় নিউজিল্যান্ড।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular