1. news.dailynobobarta@gmail.com : ডেইলি নববার্তা : ডেইলি নববার্তা
  2. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
শনিবার, ০২ জুলাই ২০২২, ১১:২১ পূর্বাহ্ন
শনিবার, ০২ জুলাই ২০২২, ১১:২১ পূর্বাহ্ন

সদরপুরে মাটি কাটার মহোৎসব, হুমকিতে ফসলি জমি

নাজমুল হাসান নিরব, ফরিদপুর প্রতিনিধি
  • আপডেট সময় : রবিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২২
  • ৩৬ বার পঠিত
সদরপুরে মাটি কাটার মহোৎসব, হুমকিতে ফসলি জমি

Tags: , ,

ফরিদপুরের সদরপুর উপজেলায় মাটি কাটার মহোৎসব চলছে। এক প্রভাবশালী অবাধে মাটি উত্তোলন করছে। এতে রাস্তা, ফসলি জমি এবং ঘরবাড়ি হুমকিতে পড়েছে। ভুক্তভোগী এলাকাবাসী এ ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট বিভাগের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।

সরেজমিনে দেখা যায়, সদরপুর উপজেলার চর রামনগর খালটি প্রকল্পের আওতায় পুনঃখনন করা হয়। মাটিগুলো খালের দুপাশে রাখা হয়। এই খালের মাথায় কোকারাম সরকারের ডাঙ্গীর শেষ স্থান যেখানে পদ্মার সাথে খালটি সংযুক্ত হয়েছে। বিগত ৮-১০ দিন যাবৎ এই মাথায় খালের মাটিগুলো স্থানীয় প্রভাবশালী আতা ব্যাপারী ১টি বেকু ও ২টি ট্রাক্টর দিয়ে কেটে বিক্রি করছে।

এলাকাবাসী এবং স্থানীয় চেয়ারম্যানের কথা উপেক্ষা করে তিনি তার একক প্রভাবেই এই কাজ করে বেরাচ্ছেন বলে জানা যায়। এতে পার্শ্ববর্তী রাস্তা ভেঙ্গে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। মাটি বহনের কারণে আশেপাশের বাড়িগুলো ধুলোয় ছেয়ে যাচ্ছে। ফলে ছোট ছোট বাচ্চা নিয়ে ঐ এলাকায় বসবাস করা অনুপোযোগী হয়ে যাচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় কয়েকজন জানান, ‘ধুলোবালিতে ঘড়-বাড়ি নষ্ট হয়ে যাচ্ছে। সারা দিনরাত ট্রাকে মাটি পরিবহন করায় গ্রামীণ সড়কগুলো ধসে চলাচলের অযোগ্য হয়ে পড়ছে। রাস্তায় পানি দিয়ে গাড়ি চালাতে বললে তারা কোন কথা শুনছে না। আমরা প্রতিবাদ করলে আমাদের বিভিন্ন হুমকি-ধামকি দেয়। সারাদিন গাড়ি চলে,ছোট ছোট বাচ্চাদের নিয়ে চিন্তায় থাকতে হয় কখন দৌড়ে গাড়ির নিচে চলে যায়।এই অবৈধভাবে মাটি উত্তলন ও বহন থেকে পরিত্রান চাই’।

এ ব্যাপরে মাটি ব্যাবসায়ী আতা ব্যাপারী সাংবাদিকদের বলেন,‘আমি অল্প কয়েকদিন যাবৎ মাটি কাটছি কিন্তু কোথাও কোথাও সারাবছর মাটি কাটে আপনারা এটা দেখেন না কেন? আমি এই জমি কিনে মাটি কেটে বিক্রি করছি, কোথাও থেকে অনুমতি নেইনি’।ধুলোবালি ও রাস্তার ব্যাপারে বললে তিনি বিষটি এড়িয়ে যান।

এ ব্যাপারে স্থানীয় ইউপি চেয়ারম্যান আসলাম বেপারী জানান, আমি কয়েকবার মাটি কাটা বন্ধ করেছি। কিন্তু উক্ত ব্যাবসায়ী আমার কথা শোনেনা।উক্ত ব্যাবসায়ী উপজেলা প্রশাসনের সহযোগিতায় এই কাজ করে বেরাচ্ছে।আমি এই অবৈধ মাটি বিক্রির তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

এ ব্যাপারে সদরপুর উপজেলা সহকারী কমিশনার(ভূমি) জিয়াউর রহমান মুঠোফোনে বলেন, ‘বিষয়টি আমার জানা ছিলো না। আজ সকালেই জানতে পেরেছি এবং মাটি না কাটার জন্য নির্দেশ দিয়েছি। পরবর্তীতে আবার কাটলে ব্যবস্থা নেওয়া হবে।’

এ জাতীয় আরও খবর




All rights reserved.  © 2022 Dailynobobarta
Theme Customized By Shakil IT Park
Social Media Auto Publish Powered By : XYZScripts.com