1. news.dailynobobarta@gmail.com : ডেইলি নববার্তা : ডেইলি নববার্তা
  2. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০৮:২৮ অপরাহ্ন
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০৮:২৮ অপরাহ্ন

শুরু হচ্ছে ‘গানে মুজিব অলিম্পিয়াড’

সিনিয়র করেসপন্ডেন্ট
  • আপডেট সময় : বুধবার, ১৬ মার্চ, ২০২২
  • ৫৯ বার পঠিত
গানে মুজিব অলিম্পিয়াড
ছবি : সুমিত

Tags: , ,

দেশে প্রথমবারের মতো ‘সংস্কৃতি’ নামের একটি সংগঠনের উদ্যোগে শুরু হচ্ছে ‘গানে মুজিব অলিম্পিয়াড’। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে রচিত গানের এই প্রতিযোগিতার নিবন্ধন শুরু হবে আগামী ১৭ মার্চ থেকে, যা চলবে ১৭ মে পর্যন্ত। এরপর শুরু হবে প্রতিযোগিতার মূল কার্যক্রম।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের প্রতি অবিচল আস্থা, শ্রদ্ধা ও আদর্শ নতুন প্রজন্মের অন্তরে প্রোথিত করাই এই অলিম্পিয়াডের মূল উদ্দেশ্য। এই প্রতিযোগতার মাধ্যমে বঙ্গবন্ধুকে নিয়ে রচিত নতুন নতুন গানের প্রসারও ঘটবে।

মঙ্গলবার (১৫ মার্চ) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ‘সংস্কৃতি’ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংগঠনটির সভাপতি ড. মকবুল হোসেন। এসময় উপস্থিত ছিলেন সংগঠনটির সহ-সভাপতি কানিজ আকলিমা সুলতানা, সাধারণ সম্পাদক কেয়া হায়দার, নির্বাহী সদস্য নাজমুল আহসান ও খন্দকার আবুল কালাম প্রমুখ।

সংবাদ সম্মেলনে ড. মকবুল হোসেন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বাঙালির দীর্ঘ মুক্তিসংগ্রাম, মুক্তিযুদ্ধ, দেশ গঠনে তাঁর নেতৃত্ব ও ‘৭৫-এ নৃশংসভাবে তাকে হত্যার প্রতিবাদে বহু গান রচিত হয়েছে। এসব গানে তার প্রতি আস্থা, ভালোবাসা, শ্রদ্ধা, স্বাধীনতা সংগ্রামে তার নেতৃত্বের কথা, ঘাতকের হাতে তার মৃত্যুর পর জাতির শোকের কথা, সুরে ও বাণীতে অনুরণিত হয়েছে। এগুলো গান হিসেবে মানুষের মনে যেমন দাগ কাটে তেমনি ইতিহাসের ছবিও আঁকে। মহান এই নেতার কৃতিত্ব, বাঙালির মুক্তি ও স্বাধীনতা সংগ্রামে তার অবদানের কথা প্রজন্ম থেকে প্রজন্মে স্মরণ করা ও বহন করার জন্য এই সকল গানের চর্চা ও প্রচার একান্ত প্রয়োজন। এ বিষয়টি সামনে রেখে জাতির পিতাকে নিয়ে রচিত গানের জাতীয় পর্যায়ের এ প্রতিযোগিতার উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, প্রতিযোগিতা দুইটি বয়স শ্রেণীতে হবে। একটি হচ্ছে ১২ থেকে ১৮ এবং অন্যটি ১৮ বছরের ঊর্ধ্বে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর, ময়মনসিংহ এই আটটি বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্য থেকে সেরা মান, উচ্চ মান ও ভালো মান এই তিন পর্যায়ে পুরষ্কৃত করা হবে। বিভাগীয় পর্যায়ে নির্বাচিতরা জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নিবেন। জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্য থেকে জাতীয় পর্যায়ের সেরা, উচ্চ ও ভালো মান এই তিন পর্যায়ে পুরষ্কৃত করা হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়- ১৭ মার্চ থেকে প্রতিযোগিতার নিবন্ধন শুরু হবে। সারা দেশ থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য গান পাঠাতে হবে। নিবন্ধনের জন্য মোবাইলে গান ভিডিও রেকর্ড করে সংস্কৃতি’র ইনবক্সে অথবা gmolympiad@songskriti.com এই ইমেইলে পাঠাতে হবে। মোবাইলে গান রেকর্ড করার সময় গান গাওয়ার পূর্বে নিজের নাম, জেলা, কোন গ্রুপের (ক. ১২-১৮ বৎসর পর্যন্ত ও খ. ১৮ বৎসরের ঊর্ধে) প্রতিযোগী, কোন গান, গীতিকার ও সুরকারের নাম উল্লেখ করতে হবে।

গানের সাথে নাম, ঠিকানা, বয়স, ছবি, মোবাইল নম্বর আলাদা করে পাঠাতে হবে। সংস্কৃতি’র ইনবক্সে বা ইমেইলে প্রাপ্ত গান বিভাগীয় পর্যায়ে বিন্যাস করে প্রাথমিক নির্বাচন করা হবে। বিভাগীয় পর্যায়ে প্রাথমিকভাবে নির্বাচিতদের নিয়ে বিভাগীয় প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রাথমিকভাবে নির্বাচিতদের বয়স প্রমাণের জন্য প্রতিযোগিতার সময় স্কুল সার্টিফিকেট/ইউপি চেয়ারম্যানের সার্টিফিকেট/এনআইডি প্রদর্শন করতে হবে।

বিভাগীয় পর্যায়ে বিজয়ী ৪৮ জনকে নিয়ে ঢাকায় জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা শেষে প্রধান অতিথি, বিশেষ অতিথিদের উপস্থিতিতে বিজয়িদের নাম ঘোষণা করা হবে ও পুরষ্কার বিতরণ করা হবে এবং পুরষ্কার বিতরণ শেষে বঙ্গবন্ধুকে নিয়ে রচিত গানের অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে অংশগ্রহনকারিরা এবং জাতীয় পর্যায়ের শিল্পীরা অংশগ্রহণ করবেন।

এক প্রশ্নের উত্তর মকবুল হোসেন বলেন, বঙ্গবন্ধু নিয়ে রচিত গানের সঠিক সংখ্যা এখনও আমাদের জানা নেই। সংস্কৃতি থেকে আমরা একটি বই বের করেছি, যেখানে ১১ টি গান স্থান পেয়েছে। এই প্রতিযোগিতার মাধ্যমে বঙ্গবন্ধুকে নিয়ে রচিত আরও বেশ ‍কিছু গান সংগ্রহ করা যাবে। তিনি বলেন, প্রাথমিকভাবে কোন স্পন্সর ছাড়াই সদস্যদের অর্থায়নে এই অলিম্পিয়াড অনুষ্ঠিত হচ্ছে। অনেকেই আমাদের সঙ্গে কথা বলছেন। চূড়ান্ত পর্যায়ে হয়তো কোন স্পন্সর নেওয়া হতে পারে।

এ জাতীয় আরও খবর




All rights reserved.  © 2022 Dailynobobarta
Theme Customized By Shakil IT Park
Social Media Auto Publish Powered By : XYZScripts.com