শুভ জন্মদিন ‘ঢালিউড কিং’ শাকিব খান

ঢাকাই সিনেমার ক্যারিয়ার ২২ বছর হলেও রাজার হালে ১৫ বছরের বেশি সময় ধরে সাফল্যের সঙ্গে সিংহাসনে বসে আছেন শাকিব খান। ব্যবসায়িক সাফল্য থেকে হলে হলে উপচে পড়া ভিড় দেখা যায় এই নায়কের ছবিতে। এজন্য প্রযোজক-পরিচালকের কাছে ভরসার স্থল শাকিব! তিনি থাকলেই যেন ছবি হিট! তাকে ভালোবেসে কেউ কেউ ঢালিউড কিং, কেউ বলেন ভাইজান, সুপারস্টার।

আজ সোমবার (২৮ মার্চ) বাংলা চলচ্চিত্রের মহাতারকা শাকিব খানের জন্মদিন। দেড় দশকেরও বেশি সময় ধরে অভিনয় করে চললেও কিং খান হিসেবে শাকিবের উত্থানটা ২০০৭ সালের দিকে। তারপর থেকে ঢাকাই ছবির শীর্ষ নায়ক শাকিব। বলা হয়ে থাকে তিনিই ইন্ডাস্ট্রি! তাকে ঘিরেই এখানে টাকা লগ্নি হয়; ব্যবসার বীজ বোনেন প্রযোজক-হল মালিকরা।

অনেক নতুন মুখ আসে আবার হারিয়েও যাচ্ছে। কিন্তু শাকিব বহাল তবিয়তে রাজার আসনে বসে আছেন বাংলা ছবির নায়কদের রাজত্বে। এই যে চলচ্চিত্রের মন্দার বাজার তবুও তিনি আশা জাগাতে পারেন। এটাই শাকিবের সবচেয়ে বড় ক্যারিশমা। শত বাধা বিপত্তি টপকে শাকিব হাল ধরে আছেন ইন্ডাস্ট্রির। সমসাময়িক প্রায় সব প্রবীণ-নবীন নির্মাতার সাথেই কাজ করেছেন তিনি।
Shakib Khan USA


নায়ক হয়েছেন মৌসুমী-শাবনূর-পপি-পূর্ণিমা থেকে শুরু করে আজকের নবাগতা কয়েকজন নায়িকার সঙ্গেও। পাশাপাশি যৌথ প্রযোজনা ও কলকাতার লোকাল প্রডাকশনের ছবি করে শাকিব বাংলাদেশের সুনাম অর্জন করেছেন পশ্চিমবঙ্গেও! এ কারণে তাকে আন্তর্জাতিক গণমাধ্যমে বাংলাদেশী মেগাস্টার বলে সম্বোধন করা হয়।

এদিকে, এ ব্যাপারে জন্মদিনটা শাকিবের কাটছে একেবারে অন্যরকম। সুদূর মার্কিন মুলুকে কাটবে তার জন্মদিন। জন্মদিন উপলক্ষে নতুন ছবির ঘোষণা দিতে যাচ্ছেন ঢাকাই খান সাহেব! নিজের প্রযোজনা প্রতিষ্ঠান এসকে ফিল্মস থেকে নির্মিত হবে শাকিবের এই ছবিটি, শুটিং হবে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে। পাশাপাশি এই ছবিটি মুক্তি পাবে কানাডা, মধ্যপ্রাচ্য, যুক্তরাষ্ট্র, লন্ডনসহ বিশ্বের বিভিন্ন দেশে।

অভিনয়ের স্বীকৃতি হিসেবে ২০১২ সালে ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’, ২০১৪ সালে ‘খোদার পরে মা’ এবং ২০১৬ সালের ‘আরও ভালোবাসবো তোমায়’, ২০১৭ সালে সত্তা ছবির জন্য শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন শাকিব খান। এছাড়া তিনি অসংখ্য পুরস্কারে ভূষিত হয়ে নিজেকে নিয়ে গেছেন সাফল্যের চূড়ায়!