‘লাল সংকেতে জলবায়ু’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত

লাল সংকেতে জলবায়ু বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত

পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলনের উদ্যোগে পরিবেশ বিষয়ক “লাল সংকেতে জলবায়ু” বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে আজ ২৫ ফেব্রুয়ারি একুশে বই মেলায়। সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মোঃ শাহাবউদ্দিন এম.পি।

আমন্ত্রিত অতিথি হিসেবে মোড়ক উন্মোচন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ডক্টর মোহাম্মদ জসিম উদ্দিন, ঢাকা প্রকাশ’র প্রধান সম্পাদক মোস্তফা কামাল, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বাংলাদেশ প্লানার্স ইনস্টিটিউটের সাবেক সাধারণ সম্পাদক প্রফেসর ড. আদিল মোহাম্মদ খান, বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের উপ—সচিব মোঃ আজিজুর রহমান, সবুজ আন্দোলন পরিচালনা পরিষদের মহাসচিব মহসিন সিকদার পাভেল, বইয়ের লেখক সবুজ আন্দোলনের পরিচালক বন্যপ্রাণী বিশারদ আলম শাইন।

এ সময় প্রধান অতিথি বলেন, আমি ব্যক্তিগতভাবে ধন্যবাদ জানাচ্ছি সবুজ আন্দোলনকে। পরিবেশ বিপর্যয় রোধে সব সময় দেশের জন্য জনসচেতনতা তৈরিতে কাজ করছেন। আগামী প্রজন্মের জন্য বাংলাদেশকে নিরাপদ করতে পরিবেশ সংরক্ষণের কোন বিকল্প নেই। আন্তর্জাতিক জলবায়ু তহবিল আদায়ের জন্য সবাইকে এগিয়ে আসতে হবে।

লেখক আলম শাইন বলেন, পরিবেশ বিপর্যয় রোধে আমার এই লাল সংকেতে জলবায়ু বই কিছুটা হলেও জনগণকে সচেতন করতে পারবে। তরুণ প্রজন্মের মাঝে পরিবেশ বিষয়ে জনসচেতনতা তৈরির কোন বিকল্প নেই। এই প্রকাশনার জন্য বিশেষ ভাবে ধন্যবাদ জানাচ্ছি স্টুডেন্ট ওয়েজ প্রকাশনা ও সবুজ আন্দোলনকে।

বাপ্পি সরদার বলেন, আমরা সব সময় পরিবেশ বিপর্যয় রোধে জনসচেতনতায় কাজ করছি। আলম শাহিন শুধু সবুজ আন্দোলন নয় বাংলাদেশের জন্য উজ্জ্বল নক্ষত্র। আগামীতে নতুন নতুন পরিবেশ বিষয়ক বই প্রকাশ করা সম্ভব হবে বলে বিশ্বাস করি।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলন কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সহ—দপ্তর সম্পাদক আব্দুল আজিজ, নারী পরিষদের যুগ্ম আহ্বায়ক কবি শিল্পী মাহমুদা, ঢাকা মহানগর দক্ষিণের সহ—সভাপতি লেখক মির্জা আনোয়ার পারভেজ, সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক রিয়া আক্তার, সাংগঠনিক সম্পাদক মোঃ বাবুল মিয়া, ছাত্র পরিষদের যুগ্ম আহ্বায়ক মোঃ রাইন আলম, সদস্য তানবীর ইয়াসমিন অনু প্রমুখ।