1. news.dailynobobarta@gmail.com : ডেইলি নববার্তা : ডেইলি নববার্তা
  2. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০৫:৫২ অপরাহ্ন
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০৫:৫২ অপরাহ্ন

লক্ষ্মীপুরে প্রকৃতিতে আগুন লাগিয়েছে কৃষ্ণচূড়া

কিশোর কুমার দত্ত, লক্ষ্মীপুর প্রতিনিধি
  • আপডেট সময় : রবিবার, ৮ মে, ২০২২
  • ৫৫ বার পঠিত

Tags: ,

গ্রীষ্মের জনপ্রিয় মনমুগ্ধকর কৃষ্ণচুড়া ফুলে ছেয়ে গেছে প্রকৃতিতে। কৃষ্ণচূড়া তার সবটুকু লাল রং দিয়ে যেন প্রকৃতিতে আগুন লাগিয়েছে। লক্ষ্মীপুরের ৫টি উপজেলার প্রত্যন্ত গ্রামাঞ্চলে সূর্যের সবটুকু উত্তাপ কেঁড়ে নিয়েছে টুকটুকে লাল কৃষ্ণচূড়া।

প্রকৃতিকে রাঙিয়ে দিতে নিজের সবটুকু রং ছড়াচ্ছে গ্রীষ্মের জনপ্রিয় এই ফুল কৃষ্ণচুড়া। প্রকৃতি প্রেমীদের শুভেচ্ছা জানাতে যেন সে মেলে ধরেছে সারা বছরের লুকিয়ে রাখা নিজের সবটুকু রং।

অত্যন্ত জনপ্রিয় ও মনোমুগ্ধকর রক্তিম এই ফুলে প্রকৃতি সেজেছে অপরূপ সৌন্দয্যে। যেন পথচারীদের সহজেই চোখে পড়বে এই ফুল। বহু দূর থেকে দেখলে মনে হবে যেন গাছগুলোতে আগুন লেগেছে।

কৃষ্ণচূড়া গ্রীষ্মের অতি পরিচিত ফুল। লক্ষ্মীপুর সদর, রায়পুর, রামগঞ্জ, কমলনগর ও রামগতি উপজেলার বিভিন্ন এলাকার প্রত্যন্ত গ্রামাঞ্চলেও কৃষ্ণচূড়ার শাখায় শাখায় মনোমুগ্ধকর শোভায় প্রকৃতি লালে লাল হয়ে সজ্জিত হয়েছে। শোভা বর্ধনকারী এ কৃষ্ণচূড়া গ্রামীণ জনপদের পাশাপাশি এখনও নড়বড় অস্তিত্ব নিয়ে কৃষ্ণচুড়া কোনোমতে টিকে আছে গ্রাম বাংলার প্রকৃতিতে।

জানা যায়, শোভা বর্ধণকারী কৃষ্ণচূড়ার আদি নিবাস পূর্ব আফ্রিকার মাদাগাস্কার। ভীনদেশী এ ফুলের বৃক্ষগুলো আমাদের দেশে নতুন নামে পরিচিত হয়ে উঠেছে। তবে ধারণা করা হয়, সনাতন ধর্মাল্বীদের রাধা ও কৃষ্ণের সঙ্গে নাম মিলিয়ে এ বৃক্ষের নাম হয়েছে কৃষ্ণচূড়া। এর বড় খ্যাতি হলো গ্রীষ্মের প্রচন্ড তাপদাহে যখন এই ফুল ফুটে তখন এর রূপে মুগ্ধ হয়ে পথচারীরাও থমকে তাকাতে বাধ্য হয়।

কৃষ্ণচূড়ার উচ্চতা খুব বেশি হয় না। সর্বোচ্চ ১১/১২ মিটার পর্যন্ত লম্বা হয়। তবে এর শাখা পলব অনেক দূর পর্যন্ত ছড়ানো থাকে। বছরের অন্য সময় গাছগুলো চোখে খুব একটা পড়ে না। এপ্রিল ও মে মাসে প্রকৃতির পেছনে ফেলে মানুষের দৃষ্টিতে আসে অত্যন্ত আকর্ষণীয় এ ফুল।

আবহাওয়া অনুকুলে থাকলে বাংলাদেশে কৃষ্ণচূড়া ফুল ফোটে এপ্রিল থেকে জুন পর্যন্ত। মুকুল ধরার কিছু দিনের মধ্যে পুরো গাছ ফুলে ফুলে ভরে যায়। কৃষ্ণচূড়ার ফুলগুলো বড় সাত আটটি পাপড়িযুক্ত গাড় লাল। ফুলের ভেতরের অংশ হালকা হলুদ ও রক্তিম হয়ে থাকে। কৃষ্ণচূড়া ফুলের সত্যিকার সৌন্দয্য এর কাছে গেলে কিছুটা হলেও উপলব্ধি করা সম্ভব।

এদিকে প্রাকৃতিক সৌন্দর্যের কারণে কৃষ্ণচূড়া চাষাবাদ করা প্রয়োজন বলে মনে করেন সচেতন মহল।

এ জাতীয় আরও খবর




All rights reserved.  © 2022 Dailynobobarta
Theme Customized By Shakil IT Park
Social Media Auto Publish Powered By : XYZScripts.com