আজ সোমবার, আগস্ট ১৫, ২০২২ | সময় : ৯:৩৪ পূর্বাহ্ণ
হোমক্যাটাগরিধর্মরোজা রেখে ডায়াবেটিস মাপা যাবে কি?

রোজা রেখে ডায়াবেটিস মাপা যাবে কি?

- Advertisement -

রোজা রাখা অবস্থায় কি ডায়বেটিস মেশিন দিয়ে মেজার করা যাবে? উল্লেখ্য তাতে রক্তের প্রয়োজন হয় এবং সুঁই বা পিন জাতীয় জিনিস দিয়ে আঙ্গুল থেকে রক্ত নিয়ে মেপে দেখতে হয়। এমন অবস্থায় ডায়বেটিস মাপলে কি রোজা ঠিক থাকবে নাকি ভেঙে যাবে?

রমজানের রোজা আল্লাহ তাআলা ফরজ করেছেন। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘রমজান হলো সেই মাস, যাতে কোরআন অবতীর্ণ করা হয়েছে, যা মানুষের জন্য হেদায়েত এবং সত্যপথ যাত্রীদের জন্য সুষ্পষ্ট পথ নির্দেশ আর ন্যায় ও অন্যায়ের মাঝে পার্থক্য বিধানকারী। কাজেই তোমাদের মধ্যে যে লোক এ মাসটি পাবে, সে এ মাসের রোজা রাখবে। আর যে লোক অসুস্থ কিংবা মুসাফির অবস্থায় থাকবে— সে অন্য দিনে গণনা পূরণ করবে। আল্লাহ তোমাদের জন্য সহজ করতে চান; তোমাদের জন্য জটিলতা কামনা করেন না যাতে তোমরা গণনা পূরণ কর এবং তোমাদের হেদায়েত দান করার দরুন আল্লাহ তা’আলার মহত্ত্ব বর্ণনা কর, যাতে তোমরা কৃতজ্ঞতা স্বীকার কর।’ (সুরা বাকারা, আয়াত : ১৮৫)

এখন কথা হলো- রোজা অবস্থায় রক্ত দিলে রোজা ভাঙে না। তাই টেস্ট বা পরীক্ষার জন্য রক্ত দেওয়া যাবে। তবে এ পরিমাণ রক্ত দেওয়া মাকরুহ— যার কারণে শরীর অধিক দুর্বল হয়ে পড়ে এবং রোযা রাখা কষ্টকর হয়ে যাবে। তাই দুর্বল লোকদের জন্য রোযা অবস্থায় অন্য রোগীকে রক্ত দেওয়া ঠিক নয়।

- Advertisement -

আর এমন সবল ব্যক্তি যে রোযা অবস্থায় অন্যকে রক্ত দিলে রোজা রাখা তার জন্য কষ্টকর হবে না— সে রক্ত দিতে পারবে। এতে কোনো অসুবিধা নেই। আর যেহেতু ডায়াবেটিসের সুগার মাপার জন্য সুচ ঢুকিয়ে যে একফোঁটা রক্ত নেওয়া হয়, এতে রোজার কোনো ক্ষতি হবে না ইনশাআল্লাহ।

তথ্যসূত্র : সহিহ বুখারি, হাদিস : ১৯৩৬, ১৯৪০; আল-বাহরুর রায়েক : ২/২৭৩; কিতাবুল আসল : ২/১৬৮; মাজমাউল আনহুর : ১/৩৬০)

- Advertisement -
আরও পড়ুন
- Advertisment -

আলোচিত সংবাদ