রাশিয়া-ইউক্রেনের শান্তি আলোচনা শুরু

রাশিয়া-ইউক্রেনের শান্তি আলোচনা শুরু

পাঁচ দিন ধরে চলা যুদ্ধ বন্ধে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে আলোচনা শুরু হয়েছে। ইউক্রেন প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পদোলিয়াক বার্তা সংস্থা রয়টার্সকে আলোচনা শুরুর বিষয়টি নিশ্চিত করেন। এর আগে তাসের প্রতিবেদনে রাশিয়ার সময় দুপুর ১২টায় আলোচনা শুরুর কথা জানানো হয়েছিল।

বেলারুশের গোমেল অঞ্চলে সোমবার এ আলোচনা শুরু হয় বলে আরটির প্রতিবেদনে জানানো হয়েছে। প্রতিবেদনে উল্লেখ করা হয়, আলোচনায় ইউক্রেনের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের সদস্যদের মধ্যে রয়েছেন প্রতিরক্ষামন্ত্রী অ্যালেক্সেই রেজনিকভ, সার্ভেন্ট অফ দ্য পিপলের একাংশের প্রধান ডেভিড আরাকহামিয়া ও উপপররাষ্ট্রমন্ত্রী নিকোলাই টচিতস্কি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কির কার্যালয়ের বিবৃতিতে বলা হয়, আলোচনায় কিয়েভের মূল লক্ষ্য জরুরি ভিত্তিতে যুদ্ধবিরতি এবং দেশটি থেকে রুশ সেনা প্রত্যাহারের ব্যবস্থা করা। ক্রেমলিনের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ জানান, ইউক্রেনের প্রতিনিধিদের সঙ্গে আলাপে নিজেদের অবস্থান জানাতে চায় না রাশিয়া। কারণ নীরবে চলা উচিত।

আলোচনা এক দিন আগে শুরু না হওয়া নিয়েও আফসোস করেন পেসকভ। তার মতে, আগেই আলোচনা শুরুর সুযোগ ছিল। এর আগে রোববার বেলারুশে আলোচনায় ইউক্রেনকে প্রস্তাব দিয়েছিল রাশিয়া, তবে ইউক্রেনের পক্ষ থেকে আলোচনার ভেন্যু নিয়ে আপত্তি জানানো হয়।

ইউক্রেনের পক্ষ থেকে সে সময় বলা হয়, বেলারুশের ভূমি ব্যবহার করে সামরিক অভিযান চালায় রাশিয়া। এ কারণে বেলারুশ আলোচনার উপযুক্ত জায়গা নয়।