শুক্রবার, আগস্ট ১২, ২০২২
HomeLatestnewsআন্তর্জাতিকরাশিয়ায় ভিসা ও মাস্টারকার্ডের সার্ভিস বন্ধ

রাশিয়ায় ভিসা ও মাস্টারকার্ডের সার্ভিস বন্ধ

ইউক্রেনে সামরিক অভিযানের পরিপ্রেক্ষিতে রাশিয়ায় কার্যক্রম সাময়িক বন্ধ রাখার ঘোষণা দিয়েছে ক্রেডিট কার্ড সেবাদাতা দুই আর্থিক প্রতিষ্ঠান মাস্টারকার্ড ও ভিসা।আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার আর্থিক ব্যবস্থার ওপর সবশেষ ধাক্কা হিসেবে এলো দুই প্রতিষ্ঠানের ঘোষণা।

মাস্টারকার্ডের পক্ষ থেকে বলা হয়, রাশিয়ার ব্যাংকগুলোর ইস্যু করা কার্ড তাদের সেবা পাবে না। রাশিয়ার বাইরে ইস্যু হওয়া কার্ডগুলো রুশ দোকান কিংবা এটিএম বুথগুলোতে কাজ করবে না। প্রতিষ্ঠানটির বিবৃতিতে বলা হয়, গ্রাহক, অংশীদার ও বিভিন্ন দেশের সরকারের সঙ্গে আলোচনা করে রাশিয়ায় কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত হয়েছে।

ভিসার পক্ষ থেকে বলা হয়, আগামী কয়েক দিনের মধ্যে রাশিয়ায় ভিসার সব লেনদেন বন্ধে গ্রাহক ও সহযোগীদের সঙ্গে কাজ করছে প্রতিষ্ঠানটি। আর্থিক সেবাদাতা এ প্রতিষ্ঠানের ভাইস চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আল কেলি এক বিবৃতিতে বলেন, ‘বিনা উসকানিতে ইউক্রেনে রাশিয়ার কর্মকাণ্ড এবং অনাকাঙিক্ষত বিভিন্ন পরিস্থিতি দেখার পর আমরা প্রতিক্রিয়া দেখাতে বাধ্য।’

দোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) ও প্রতিবেশী লুগানস্ক পিপলস রিপাবলিককে (এলপিআর) রক্ষার কথা বলে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযানের নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ২০১৪ সালে কিয়েভে সামরিক অভ্যুত্থানের পর ইউক্রেন থেকে বিচ্ছিন্ন হয় অঞ্চল দুটি।

হামলার যুক্তি হিসেবে রাশিয়ার পক্ষ থেকে আরও বলা হয়, দেশটি চায় ইউক্রেনের ‘অসামরিকায়ন’ ও ‘নাৎসিমুক্তকরণ’। ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়, সম্পূর্ণ বিনা উসকানিতে রাশিয়া হামলা চালিয়েছে। দেশটি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সাহায্যের আবেদন জানিয়ে আসছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular