রাজশাহীতে তীব্র গরমে অস্বস্তিতে জনজীবন

রাজশাহীতে তীব্র গরমে অস্বস্তিতে জনজীবন

রাজশাহী জেলাজুড়ে তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে পশু-পাখিসহ জনজীবন। পবিত্র রমজান মাসে প্রথম দিনের পর থেকে এ অবস্থা বিরাজ করছে এ অঞ্চলে। এতে খেটে খাওয়া ও রাস্তায় বের হওয়া মানুষরা পড়েছেন ব্যাপক দুর্ভোগে। তাপমাত্রা ও গরম বাড়তে বাড়তে উঠে গেছে একেবারে অসহনীয় পর্যায়ে।

তাপমাত্রা বাড়ার সাথে তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠছে জনজীবন। এছাড়া কাঠ ফাটা রোদে মানুষের জীবন আজ দুর্বিষহ হয়ে উঠেছে। তেঁতে উঠেছে অফিস ও আবাসিক ভবনে থাকা আসবাবপত্রগুলোও।

গতকাল শুক্রবার সকাল থেকে দাবদাহ রোদে ভ্যাপসা গরমে মানুষের প্রাণ যায় যায় অবস্থা। তাই গাছ-পালা ছুয়ে কোনোভাবেই শীতলতা নামছেনা এই অগ্নিশালায়। সবুজ বৃক্ষরাজি তামাটে বর্ণ ধারণ করতে চলেছে আবারও। বর্তমানে গড় তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে রাজশাহী জেলাজুড়ে।

মার্চের মধ্যভাগ থেকে এপ্রিলের মধ্যভাগ পর্যন্ত একই মাত্রায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে রাজশাহীর ওপর দিয়ে। গতকাল শুক্রবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। যা মৌসুমের সর্বোচ্চ তাপতমাত্রা। এছাড়া ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এটিই এখন পর্যন্ত বাংলাদেশের ইতিহাসে রেকর্ডকৃত সর্বোচ্চ তাপমাত্রা। এরপর রাজশাহীতে তাপমাত্রা বাড়লেও এখন পর্যন্ত ওই রেকর্ড ভাঙেনি বলে জানায় আবহাওয়া অফিস।

এদিকে শুক্রবার ৪২ দশমিক ২ ডিগ্রী সলসিয়াস ফলে গরমের তীব্রতায় মানুষসহ পশু-পাখিরাও হাঁসফাঁস করছে। ঘরে-বাইরে কোথাও এতটুকু যেন স্বস্থি নেই। রমজান মাসে প্রকৃতি যেন রুদ্রমূর্তি ধারণ করেছে। তাপমাত্রা ও অব্যাহত গরমে ডায়রিয়া, জ্বর, সর্দি-কাশিসহ বিভিন্ন উপসর্গে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছেই। পাশাপাশি উচ্চ রক্তচাপে আক্রান্তদের দুর্ভোগ বেড়েছে এ তীব্র গরমে। চিকিৎসকরা সর্তক থাকতে বলেছেন।

এছাড়া প্রচুর পরিমাণে বিশুদ্ধ পানি পান করতে পরামর্শ দিয়েছেন রামেক হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক পার্থ মনি। এবিষয়ে রাজশাহী আবহাওয়া অফিস বলছেন,রাজশাহীর ওপর দিয়ে কয়েক দিন ধরে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সাধারণত তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রির মধ্যে থাকলে বলা হয় মৃদু তাপপ্রবাহ। তবে গত কয়েকদিন ধরে রাজশাহীর তাপমাত্রা বাড়ছেই। এবং আরো তাপামাত্রা ও গরম বাড়বে।

গতকাল শুক্রবার বেলা সোয়া ৩ টায় রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। যা এখন পর্যন্ত চলতি মৌসুমের সর্বোচ তাপামাত্রা বলেও উল্লেখ করেন রাজশাহী আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক রেজওয়ানুল হক।