রাজশাহীতে তরজুমের দোকানে তালিকা না থাকায় জরিমানা

জরিমানা

রাজশাহী মহানগরীতে পাঁচ ফল বিক্রেতাকে ১৮ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

গতকাল মঙ্গলবার (১৯ এপ্রিল) মূল্য তালিকায় তরজুমের দাম না থাকায় অভিযান চালিয়ে এই জরিমানা করা হয়। এসময় অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক অপূর্ব অধিকারী ও সহকারী পরিচালক হাসান-আল-মারুফ। অভিযান শেষে উপপরিচালক অপূর্ব অধিকারী বলেন, মঙ্গলবার নগরীর ভদ্রা ও রেলগেট এলাকার ফল ভান্ডার গুলোতে অভিযান চালানো হয়।

এ সময় ভদ্রা এলাকার ফল শাহিকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়। মূল্য তালিকা প্রদর্শন না করায় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ধারা ৩৮ অনুযায়ী এই অর্থদ- দেন উপপরিচালক অপূর্ব অধিকারী।

তিনি বলেন, একই ধারায় ওই এলাকার লাভলি ফল ভান্ডারকে ৫ হাজার টাকা, রেলগেট এলাকার ঈশান ফল ভান্ডারকে ৭ হাজার টাকা, ওয়াসিম ফল ভান্ডারকে ২ হাজার টাকা ও মিঠু ফল ভান্ডারকে ১ হাজার টাকা জরিমানা করা হয়।

উপপরিচালক অপূর্ব অধিকারী আরও বলেন, অভিযান চলাকালে ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯ সম্বলিত লিফলেট বিতরণ করা হয়। সংশ্লিষ্টদের এই আইন মেনে চলতেও উদ্বুদ্ধ করা হয়। অভিযানের সময় মাস্কও বিতরণ করা হয়।