1. news.dailynobobarta@gmail.com : ডেইলি নববার্তা : ডেইলি নববার্তা
  2. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০৫:০১ অপরাহ্ন
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০৫:০১ অপরাহ্ন

মালদ্বীপে রাষ্ট্রদূতর সাথে বাংলাদেশী ব্যবসায়ীদের মতবিনিময়

মোঃ ওমর ফারুক অনিক, মালদ্বীপ প্রতিনিধি
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২
  • ৭৬ বার পঠিত
মালদ্বীপে রাষ্ট্রদূতর সাথে বাংলাদেশী ব্যবসায়ীদের মতবিনিময়

Tags:

বড় অর্জনের জন্য শুধু কাজ করলেই হবে না, সাথে স্বপ্নও দেখতে হবে। পরিকল্পনার সাথে দৃঢ় বিশ্বস্ততার এমন প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল বাংলাদেশ দূতাবাসের হলরুমে প্রবাসী ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করে মালদ্বীপে নবনিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ। প্রবাসী ব্যবসায়ীদের দেশে বিনিয়োগ এবং সংশ্লিষ্ট সমস্যাগুলোর সমাধান, ব্যবসাবান্ধব পরিবেশ গঠনের লক্ষ্যে এ আয়োজন করা হয় বলে জানান তিনি।

আয়োজিত সভায় মালদ্বীপের সকল শ্রেনীর প্রবাসী বাংলাদেশী ও ব্যবসায়ীগণ উপস্থিত ছিলেন। এতে বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যকার বাণিজ্য বৃদ্ধির জন্য করণীয় নির্ধারণে ব্যবসায়ীরা মালদ্বীপ বাংলাদেশের একটি বৃহত বাণিজ্যের অংশীদার উল্লেখ্য করে জানান, এদেশের অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে এখানকার জনগণের ক্রয়ক্ষমতা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে, সঙ্গে বাংলাদেশী পণ্যের প্রতি মালদ্বীপের মানুষের কদর বাড়ছে। তারা মালদ্বীপের সঙ্গে বাণিজ্যবৈষম্য কমিয়ে আনতে বিভিন্ন প্রস্তাব ও পরামর্শ দেন। পাশাপাশি রপ্তানির ক্ষেত্রে বিভিন্ন প্রতিবন্ধকতা দূর করতে দূতাবাসের মাধ্যমে বাংলাদেশ ও মালদ্বীপ সরকারের সহযোগিতা চান।

মন্যবর হাইকমিশনার জনাব এস এম আবুল কালাম আজাদ ব্যবসায়িকদের মন্তব্যকে সাধুবাদ জানিয়ে বলেন, আমি আপনাদের প্রস্তাব পরামর্শ ও মতামতগুলো মনোযোগসহকারে শুনেছি ও লিপিবদ্ধ করেছি। মালদ্বীপে বসবাসরত বাংলাদেশী ব্যবসায়ীদের বাংলাদেশ থেকে পণ্য রপ্তানির ক্ষেত্রে দূতাবাসের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য সার্বক্ষণিক দূতাবাসের সেবা কার্যক্রম চালু রয়েছে। তিনি আরও বলেন, বর্তমানে বাংলাদেশ-মালদ্বীপের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক অত্যন্ত চমৎকার। দু-দেশের অসাধারণ কূটনৈতিক দক্ষতার ফলশ্রুতিতে দিগন্তের উম্মেষের কারনেই মালদ্বীপে বাংলাদেশী পণ্যের বাজার সম্প্রসারণ, পণ্য পরিবহনে উভয় দেশের মধ্যে সরাসরি শিপিং লাইন চালু, আকাশপথে পণ্য পরিবহনে পরিবহন ব্যয় হ্রাস করণ সহ দেশটিতে অবৈধদের বৈধ হওয়ার প্রক্রিয়ার বিষয়ে মালদ্বীপ সরকারের সাথে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

উক্ত সভায় প্রবাসী বাংলাদেশী ব্যবসায়ীদের মধ্যে বিশিষ্ট ব্যবসায়ী, সিআইপি ও গ্লোবাল রিচ এর চেয়ারম্যান জনাব সোহেল রানা, বিশিষ্ট শিক্ষা অনুরাগী ও মিয়াঞ্জ ইন্টারন্যাশনাল এর কর্ণধার আহমেদ মোত্তাকি, ভিউ কন্সট্রাকশন এর চেয়ারম্যান জনাব দুলাল হোসেন, ঢাকা ট্রেডার্স এর চেয়ারম্যান জনাব বাবুল হোসেন, ফোর এল ইন্টারন্যাশনাল এর চেয়ারম্যান জনাব হাদিউল ইসলাম, ফুড এন্ড ফুড এর চেয়ারম্যান নুরে আলম রিন্টু, পি’টি মার্টের পরিচালক মোঃ জহিরুল ইসলাম সহ সংশ্লিষ্ট প্রবাসী বাংলাদেশীরা উপস্থিত ছিলেন। এছাড়াও মিশনের প্রথম সচিব (শ্রমঃ) জনাব মোঃ সোহেল পারভেজ, তৃতীয় সচিব জনাব মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

অবশেষে, উভয় দেশের মধ্যকার বানিজ্য বৃদ্ধির জন্য একযোগে কাজ করার একাত্মতা প্রকাশ করেন এবং প্রবাসে ব্যবসায়ীদের সুসংগঠিত থেকে বৈধ পথে আরও বেশি রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের উৎসাহ দেওয়ারও আহ্বান জানান মান্যবর হাইকমিশনার।

এ জাতীয় আরও খবর




All rights reserved.  © 2022 Dailynobobarta
Theme Customized By Shakil IT Park
Social Media Auto Publish Powered By : XYZScripts.com