1. news.dailynobobarta@gmail.com : ডেইলি নববার্তা : ডেইলি নববার্তা
  2. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
বুধবার, ২৯ জুন ২০২২, ১২:১০ পূর্বাহ্ন
বুধবার, ২৯ জুন ২০২২, ১২:১০ পূর্বাহ্ন

মালদ্বীপে বাংলাদেশি প্রবাসীদের একুশে ফেব্রুয়ারি উদযাপন

মোঃ ওমর ফারুক অনিক, মালদ্বীপ প্রতিনিধি
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২২
  • ৪৭ বার পঠিত
মালদ্বীপে বাংলাদেশি প্রবাসীদের একুশে ফেব্রুয়ারি উদযাপন

Tags: ,

মালদ্বীপে বাংলাদেশী প্রবাসীদের একুশে ফেব্রুয়ারি উদযাপন। ২১শে ফেব্রুয়ারী, (১৯৫২) সাল আমাদের হৃদয়ে চিরকালের জন্য ঠাই পেয়ে গেছে। আমাদের ভাষা বাংলাকে আমরা নিজের করে পেয়েছি। আমরা একটি দেশ পেলাম যার নাম বাংলাদেশ। আরও একটি দিবস পেলাম যাকে সারা বিশ্ব স্বীকৃতি দিল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে।

জাতি হিসাবে আমরা গর্বিত, ভাষার জন্য আমরা যুদ্ধ করেছি। আসুন আমরা সবাই আমাদের অমূল্য ভাষাকে শ্রদ্ধা করি। এবং শ্রদ্ধার সাথে স্মরণ করি তাদের যারা আমাদের এই ভাষার জন্য প্রাণ দিয়েছেন, আমার ভায়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভূলিতে পারি………না আমরা ভূলতে পারিনি, তাইতো দেশের মাটি থেকে বহু দুরে থেকেও বাংলার ঐতিহাসিক অমর একুশে ফেব্রুয়ারীকে স্ব-গৌরবে উদযাপন করতে পারছি সকল মালদ্বীপ প্রবাসী বাঙ্গালীরা।বুধবার দিবাগত রাত ১০টাই প্রবাসী বাংলাদেশী কোম্পানি ফুরাল প্রাঃ লিঃ এর ডিরেক্টর মোহাম্মদ হাদিউল ইসলাম এবং ঢাকা ট্রেডার্সের ডিরেক্টর বাবুল হোসেনের উদ্যোগে মালদ্বীপের, রাজধানীর সল্ট ক্যাফে এবং রেস্টুরেন্টের হলরুমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। প্রবিত্র কোরআন তেলোয়াত শেষে অনুষ্ঠানের শুরুতে ভাষা-আন্দোলনে শহীদদের রুহের মাগফেরাতের জন্য এক মিনিট নিরিবতা পালন করা হয়।

মোহাম্মদ ইমরান হোসেন তালুকদারের সঞ্চালনায় ঢাকা ট্রেডার্স এর ডিরেক্টর মোহাম্মদ বাবুল হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মান্যবর বাংলাদেশ হাইকমিশনার মোহাম্মদ সোহেল পারভেজ (ভারপ্রাপ্ত)।

উক্ত অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাইকমিশনের তৃতীয় সচিব মোহাম্মদ মিজানুর রহমান ভূঁইয়া, প্রবাসী শিক্ষক মীর সাইফুল ইসলাম, মালদ্বীপ ন্যাশনাল ব্যাংক এর ডিরেক্টর মোহাম্মদ হান্নান খান কবির, এনবিএল মানিট্রান্সফার মালদ্বীপ প্রাইভেট লিমিটেডে এর সিইও মোহাম্মদ মাসুদুর রহমান, আওয়ামী লীগ মালদ্বীপ শাখার সভাপতি আলহাজ্ব মোহাম্মদ দুলাল মাদবর সহ প্রবাসী ব্যবসায়িক জহিরুল ইসলাম, আলিম দুরানী, সবুর তালুকদার, মাজিবুর রহমান, আনোয়ার হোসেন রাজু, সাইফুল ইসলাম, মনির হোসেন, রনি নন্দি, সেলিম ফরায়েজি, বিল্লাল, আলি, মোহাম্মদ কদ্দুস, আল আমিন, মালদীপস্থ বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাগণ এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার স্থানীয় প্রতিনিধিবৃন্দ সহ আরও অনেক প্রবাসী বাংলাদেশীরা।

ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত মোহাম্মদ সোহেল পারভেজ মহান একুশে ফেব্রুয়ারী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস ও তাৎপর্য্যের ওপর বক্তব্য উপস্থাপন করেন।বক্তব্যের শুরুতেই ভাষা শহীদ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি তাঁর বক্তৃতায় একুশের চেতনায় উজ্জীবিত হয়ে একটি মর্যাদাশীল দেশ হিসাবে বাংলাদেশকে গড়ার কাজে প্রত্যেককে তার নিজ নিজ অবস্থান থেকে সর্বাত্মক আত্মনিয়োগ করার আহ্বান জানান। এবং অনুষ্ঠানে স্বতঃস্ফূর্ত অংশ গ্রহণের জন্যে সবাইকে ধন্যবাদ জানান।

ভাষা শহিদদের আত্মার মাগফেরাত কামনা, দেশ ও জাতির সার্বিক মঙ্গল কামনা করে বিশেষ দোয়া করা হয় আলোচনা অনুষ্ঠানের শেষে।

এ জাতীয় আরও খবর




All rights reserved.  © 2022 Dailynobobarta
Theme Customized By Shakil IT Park
Social Media Auto Publish Powered By : XYZScripts.com