1. news.dailynobobarta@gmail.com : ডেইলি নববার্তা : ডেইলি নববার্তা
  2. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
বুধবার, ২৯ জুন ২০২২, ১২:৫৪ পূর্বাহ্ন
বুধবার, ২৯ জুন ২০২২, ১২:৫৪ পূর্বাহ্ন

মালদ্বীপে পবিত্র শবে মেরাজ পালিত

মোঃ ওমর ফারুক অনিক, মালদ্বীপ প্রতিনিধি
  • আপডেট সময় : সোমবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২২
  • ১১৮ বার পঠিত
মালদ্বীপে পবিত্র শবে মেরাজ পালিত

Tags: , ,

আরবি ভাষায় মেরাজ অর্থ হচ্ছে সিঁড়ি। আর ফার্সি ভাষায় এর অর্থ ঊর্ধ্ব জগতে আরোহণ। পবিত্র কুরআনে মক্কা মোয়াজ্জমা থেকে বায়তুল মুকাদ্দাস পর্যন্ত ভ্রমণকে পবিত্র ‘ইসরা’ হিসেবে বর্ণনা করা হয়েছে। পবিত্র হাদিসে বায়তুল মুকাদ্দাস থেকে সিদরাতুল মুনতাহা পর্যন্ত উপনীত হওয়া ও আরশে আজিমে আল্লাহর সান্নিধ্য লাভের মহিমান্বিত ঘটনাকে মিরাজ হিসেবে বর্ণনা করা হয়েছে।

গতকাল ২৭ই ফেব্রুয়ারী রোজ (রবিবার) দিবাগত রাতে পবিত্র শবেমেরাজ। ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মালদ্বীপে পালিত হয়েছে পবিত্র এ রজনী। এই উপলক্ষে মালদ্বীপের রাজধানী মালের স্থানীয় একটি রেস্টেুরেন্টে মাদিনার জামাত মালদ্বীপ শাখার উদ্যোগে ‘পবিত্র শবেমেরাজ’-এর গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনাসভা, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত।

মাদিনার জামাত মালদ্বীপ শাখার যুগ্ন আহবায়ক মাওলানা মোহাম্মদ আল আমিন এর সঞ্চালনায় ইসলামিক আলোচনা করেন,প্রবাসী মাওলানা মোহাম্মদ তাজুল ইসলাম, মাওলানা মোহাম্মদ মোসলেউদ্দিন, মাওলানা মো: আফজাল হাবিব, মাওলানা মো: সাদেকুর রহমান এবং ইসলামিক গান পরিবেশ করেন নীল দরিয়া শিল্পগোষ্ঠীর জাহিদুল ইসলাম।

আরবি মাসের ২৬ তারিখ দিবাগত রাতে অর্থাৎ ২৭শে রজব পালিত হয়ে থাকে। শবে মেরাজকে মেরাজ-উন-নবীও বলা হয়ে থাকে। এই রজনীতে মহান আল্লাহ সুবহানাহু ওয়াতাআ’লা তার প্রিয় বান্দা ও সর্বশেষ নবী হযরত মুহাম্মদ (স)-তে সপ্তম আসমানে নিয়ে গেলে সেখানে তিনি মহান আল্লাহ সুবহানাহু ওয়াতাআ’লার সাক্ষাৎপ্রাপ্ত হন। এবং একে একে সপ্তম আসমান, জান্নাত-জাহান্নাম পরিদর্শন করান। সেই রজনীতে সংঘটিত উক্ত ঘটনার স্মরণে মুসলিম উম্মাহ লাইলাতুল মেরাজ বা শবে মেরাজ পালন করে থাকে।.

উক্ত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রবাসী ব্যবসায়ী মো: জাকির হোসেন, শাহাজালাল শিকদার, মালদ্বীপ রেডক্রিসেন্টের স্বেচ্ছাসেবক ফাইজুর রহমান ফয়েজ, এমআর কামাল হোসেন, হাসান ইমাম, প্রবাসী স্যোসাল ওয়ার্কাস এসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি মো: আরিফ হোসেন, সহ-সভাপতি মো: রবিউল আলম, দপ্তর সম্পাদক আনোয়ার হোসেন রাজু, গুড ফুডস মালদ্বীপের ম্যানেজার সুবর তালুকদার, যুগ্ন সাধারণ সম্পাদক মো: জাহিদ হাসান, প্রবাসী ফোরামের সাধারণ সম্পাদক মো: মনির হোসেন, প্রবাসী পরিষদ মালদ্বীপ শাখার আহব্বায়ক দুলাল মাজভান্ডারী এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার স্থানীয় প্রতিনিধিবৃন্দ সহ আরও অনেক প্রবাসী বাংলাদেশীরা।

সবশেষে, বিশ্বের সকল মুসলিম নরনারী জন্য দোয়া ও বিশেষ মুনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা কারা হয়।

এ জাতীয় আরও খবর




All rights reserved.  © 2022 Dailynobobarta
Theme Customized By Shakil IT Park
Social Media Auto Publish Powered By : XYZScripts.com