ভালুকায় লোকালয়ে মেছোবাঘ

ভালুকায় লোকালয়ে মেছোবাঘ

ময়মনসিংহের ভালুকার ডাকাতিয়া ইউনিয়নের পাঁচগাঁও গ্রামের কৃষক কুদরত মিয়ার বাড়ীর পাশে লোকালয়ে আসা বিরল প্রজাতির এক বন্য প্রাণী আটক করেছে গ্রামবাসী। অনেকেই বলছেন এটা মেছোবাঘ।

প্রাণীটি দেখতে খানিকটা মেছোবাঘ সাদৃশ্য অথবা বন বিড়ালের মতো। প্রাণীটির সারা দেহে ডোরাকাটা বাঘের মত। চোখ দুটি বন বিড়ালের মত বড় বড়। ধারণা করা হচ্ছে এটা মেছোবাঘের বাচ্চা বা বিড়ালের প্রজাতি। এটার গায়ের রং ডোরাকাটা ধুসর। লম্বায় প্রায় ২ থেকে ৩ফুট। গায়ে অনেক লোম। এমন প্রাণী এর আগে এই এলাকায় কেউ দেখেননি বলে জানান গ্রামবাসী।

পাঁচ গাও গ্রামের কুদরত আলী জানান, গতকাল শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) বিকালে আমার লেবু বাগানের পাশের একটি গাছে এই প্রাণীটি দেখতে পেয়ে আমার ছোট ভাই আজমত আলী সাথে লোকজন নিয়ে জাল দিয়ে দৌড়িয়ে ধরে ফেলে।

বিরল জাতের বন্য প্রাণী আটকের সংবাদ পেয়ে আশপাশের কয়েক গ্রামের উৎসুক জনতা প্রাণীটিকে এক নজর দেখার জন্য ভীড় করে। তিনি জানান, প্রাণীটি বাঁধা সত্বেও বাঘের মত লাফ দেয় এবং হুংকার করছিল।

উথুরা রেঞ্জের রেঞ্জার হারুন অর রশিদ জানান, বন্য প্রাণীটি আটকের সংবাদ পেয়ে ঘটনাস্থলে বন বিভাগের লোক পাঠানো হয়েছে। আমি ছবিতে দেখলাম এটা মেছোবাঘ। তাকে উদ্ধার করে কোন গভীর জঙ্গলে অবমুক্ত করা হবে।