আজ সোমবার, আগস্ট ১৫, ২০২২ | সময় : ১০:৫২ পূর্বাহ্ণ
হোমক্যাটাগরিভালুকাভালুকায় 'ব্ল্যাক বেঙ্গল' ছাগল খামারীদের মাঠ দিবস অনুষ্ঠিত

ভালুকায় ‘ব্ল্যাক বেঙ্গল’ ছাগল খামারীদের মাঠ দিবস অনুষ্ঠিত

- Advertisement -

ময়মনসিংহের ভালুকায় ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায় ছাগল পালন খামারীদের নিয়ে আইএলএসটি এর প্রশিক্ষণ কার্যক্রম ও খামারী মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২২ মার্চ) সকালে উপজেলার পাড়াগাঁও স্কুল মাঠে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড. সাদেক আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তা ডাঃ মোঃ ওয়াহেদুল আলম হুমায়ুন, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সাদেক আহমেদ, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শামীম আহমেদ, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো: মতিউর রহমান, ডা. শাহিদুল আলম। প্রবন্ধ উপস্থাপন করেন উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো.রেজাউল হাই রাব্বী।

- Advertisement -

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নবদিগন্ত হাইস্কুলের প্রধান শিক্ষক সাইদুল ইসলাম খান, স্থানীয় মেম্বার ও অনুষ্ঠানের সার্বিক তত্বাবধায়ক মুনতাজ আহমেদ, মহিলা মেম্বার ও খামারী মোফাসেরা আক্তার রুমি, এসএম রফিকুল ইসলাম ইয়াহিয়া, সাদিয়া আফরিন, লিপি রানী সরকার প্রমুখ।

উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণকারী খামারীদের ব্ল্যাক বেঙ্গল ছাগল পালনে করনীয়, রোগ প্রতিরোধ, টিকা প্রদান, ছাগলের বিকল্প দুধ হিসেবে মিল্ক রিপ্লেসার তৈরি করে খাওয়ানোর নিয়মাবলি, প্রাকৃতিক প্রজনন সেবাসহ ছাগলের বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয় ও হাতে কলমে শেখানো হয়।

দিনব্যাপী খামারী মাঠ দিবসের এই অনুষ্ঠানে উপজেলার হবিরবাড়ী ইউনিয়নের পাড়াগাঁও, শিরিরচালা, পাঁচপাই, বড়চালাসহ বিভিন্ন এলাকার পাঁচ শতাধিক খামারী অংশগ্রহণ করেন।

- Advertisement -
আরও পড়ুন
- Advertisment -

আলোচিত সংবাদ