আজ সোমবার, আগস্ট ১৫, ২০২২ | সময় : ১০:২২ পূর্বাহ্ণ
হোমক্যাটাগরিআন্তর্জাতিকবিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কা, ক্ষমতাসীন দলের এমপি নিহত

বিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কা, ক্ষমতাসীন দলের এমপি নিহত

- Advertisement -

শ্রীলঙ্কায় রাজাপাকসে সরকারের বিরোধীদের হামলায় সরকারি দলের এক সংসদ সদস্য (এমপি) নিহত হয়েছেন। সোমবার রাজধানী কলম্বোর কাছে নিত্তামবুয়া এলাকায় এ ঘটনা ঘটে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি

নিহত অমরাকীর্থি আথুকোরালা ক্ষমতাসীন রাজনৈতিক দল শ্রীলঙ্কা পদুজেনা পেরামুনার (এসএলপিপি) এমপি ছিলেন। বেশ কিছুদিন ধরেই অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে উত্তাল শ্রীলঙ্কা; চলছে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ও প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগ দাবিতে আন্দোলন।

- Advertisement -

সরকারবিরোধী আন্দোলনের মধ্যেই সোমবার পদত্যাগ করেছেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। তবে প্রেসিডেন্টের পদত্যাগ নিয়ে কোনো সিদ্ধান্ত আসেনি। হামলায় সরকারি দলের এমপির নিহতের তথ্য নিশ্চিত করে পুলিশ জানিয়েছে, বিক্ষোভকারীরা এমপি অমরাকীর্থির গাড়ি আটকে দিয়েছিলেন। তিনি গুলি ছুড়লে দুজন গুরুতর আহত হন। এ সময় সংঘর্ষ হংয়।

এক পর্যায়ে একটি ভবনে আশ্রয় নেয়ার চেষ্টা করেন সরকারি দলের এমপি অমরাকীর্থি। পরে তার মরদেহ উদ্ধার হয়। গত কয়েকদিন ধরেই শ্রীলঙ্কায় আন্দোলনে নেমেছে সারকারবিরোধীরা। সোমবার এই আন্দোলন আরও বড় রূপ ধারণ করে। এদিন সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে আন্দোলনে বসা বিক্ষুব্ধদের ওপর হামলা চালায় সরকার সমর্থকরা। বেশ কিছু জায়গায় সংঘর্ষ হয়েছে। শতাধিক মানুষ আহত হয়ে ভর্তি হয়েছে হাসপাতালে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে পুলিশ। প্রথমে কলম্বো এবং পরে পুরে দেশে জারি করা হয়েছে কারফিউ। নির্দেশনা অমান্য করেই মাঠে আছে আন্দোলনকারীরা। বৈদেশিক রিজার্ভের সংকট এবং মুদ্রাস্ফীতিতে স্মরণকালের ভয়াবহ অর্থনৈতিক মন্দায় ধুঁকছে ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। এ জন্য রাজাপাকসে সরকারের দুর্নীতিকে দুষছে দেশটির জনগণ।

- Advertisement -

এমন প্রেক্ষাপটে পাঁচ সপ্তাহের মধ্যে দেশটিতে শুক্রবার রাতে দ্বিতীয়বারের মতো জরুরি অবস্থা জারি করেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। সব মিলিয়ে বিক্ষোভে কার্যত অচল হয়ে পড়েছে শ্রীলঙ্কা। দোকানপাট, গণ-পরিবহন বন্ধ করে প্রতিবাদ জানাচ্ছে সাধারণ জনগণ। এতে ২ কোটি ২০ লাখ মানুষ আছে বিপাকে।

- Advertisement -
আরও পড়ুন
- Advertisment -

আলোচিত সংবাদ