1. news.dailynobobarta@gmail.com : ডেইলি নববার্তা : ডেইলি নববার্তা
  2. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
বুধবার, ২৯ জুন ২০২২, ০১:৩০ পূর্বাহ্ন
বুধবার, ২৯ জুন ২০২২, ০১:৩০ পূর্বাহ্ন

বাংলাদেশে চীনের কোনো ঋণের ফাঁদ নেই : চীনা রাষ্ট্রদূত

ডেইলি নববার্তা ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ১১ মে, ২০২২
  • ৪৪ বার পঠিত
চীনা রাষ্ট্রদূত

Tags: , ,

ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, চীনা ঋণের ফাঁদে নেই বাংলাদেশ। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তিনি বলেন, আমি আপনাদের নিশ্চিতভাবে বলতে চাই, বাংলাদেশে চীনের কোনো ঋণের ফাঁদ নেই।

এরপর সন্ধ্যায় শ্রীলঙ্কার মতো অবস্থা বাংলাদেশের হবে না জানিয়ে এ কে আব্দুল মোমেন বলেন, আমাদের রপ্তানি ও রেমিট্যান্স অনেক বেশি। কভিডের সময় আমরা আড়াই হাজার কোটি ডলারের রেমিট্যান্স পেয়েছি। আমাদের পরিশোধের ক্ষমতা অনেক বেশি।

তিনি বলেন, বাংলাদেশ ঋণের বিষয়ে অত্যন্ত বিচক্ষণ। অনেক হিসাব করে ঋণ নেয়া হয়। আমাদের ঋণের মধ্যে বেশির ভাগ আন্তর্জাতিক সংস্থা থেকে নেয়া। চীনের সঙ্গে অনেকগুলো চুক্তি হয়েছে। কিন্তু টাকা নেয়া হয়নি।

শ্রীলঙ্কার পরিস্থিতি নিয়ে ড. মোমেন আরো বলেন, বাংলাদেশ চায় শ্রীলঙ্কায় দ্রুত স্থিতিশীলতা ফিরে আসুক। এ দুর্যোগে তাদের কিছু সহায়তা দেওয়া হয়েছে। তিনি বলেন, শ্রীলঙ্কা পরিস্থিতি নিয়ে আমরা এখনো বসিনি। তাদের ওষুধ পাঠানো হয়েছে। খাদ্য পাঠানোর বিষয়টি দেখা হচ্ছে। আমরা চাই শান্তি ফিরে আসুক। বন্ধু রাষ্ট্রগুলোতে স্থিতিশীলতা ফিরে আসুক।

মন্ত্রী বলেন, বাংলাদেশের অর্থনীতি অন্যান্য দেশের স্থিতিশীলতার ওপর বহুলাংশে নির্ভরশীল। আমেরিকা বা ইউরোপের মার্কেট ভালো থাকলে আমাদের তৈরি পোশাকের রপ্তানি বাড়ে। মধ্যপ্রাচ্য উন্নতি করলে সেখানে বেশি শ্রমিক পাঠানো যায়। এ জন্য আমরা বিশ্বে স্থিতিশীলতা চাই।

এ জাতীয় আরও খবর




All rights reserved.  © 2022 Dailynobobarta
Theme Customized By Shakil IT Park
Social Media Auto Publish Powered By : XYZScripts.com