1. news.dailynobobarta@gmail.com : ডেইলি নববার্তা : ডেইলি নববার্তা
  2. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
বুধবার, ২৯ জুন ২০২২, ১২:৩২ পূর্বাহ্ন
বুধবার, ২৯ জুন ২০২২, ১২:৩২ পূর্বাহ্ন

পুতিনের প্রস্তাবে রাজি জেলেনস্কি, যুক্তরাষ্ট্রকে প্রত্যাখ্যান

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২২
  • ৫১ বার পঠিত
ভলোদিমির জেলেনস্কি
ভলোদিমির জেলেনস্কি । ছবি: সংগৃহীত

Tags: , , ,

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রস্তাব গ্রহণ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শান্তি ও যুদ্ধবিরতির জন্য জেলেনস্কি আলোচনায় প্রস্তুত বলে জানিয়েছেন তার প্রেস সেক্রেটারি সের্গেই নিকিফোরোভ।

ইউক্রেন প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারির শনিবারের বিবৃতির বরাত দিয়ে তাসের প্রতিবেদনে বলা হয়, বৈঠকের স্থান ও সময় নিয়ে আলোচনা চলছে। যত তাড়াতাড়ি আলোচনা শুরু হবে, তত দ্রুত স্বাভাবিক জীবন শুরু করা যাবে।

এর আগে রাশিয়ার প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ বলেছিলেন, ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য মিনস্কে প্রতিনিধিদল পাঠাতে প্রস্তুত প্রেসিডেন্ট পুতিন। কিন্তু ইউক্রেনের পক্ষ থেকে আলোচনার স্থান হিসেবে পোল্যান্ডের শহর ওয়ারশকে প্রস্তাব করা হয়। পরে উভয় পক্ষের মধ্যে যোগাযোগ বন্ধ হয়ে যায়। ইউক্রেনে চলমান রুশ অভিযানের তৃতীয় দিনেই আলোচনার শর্ত এক অর্থে মেনে নিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি।

এর আগে বৃহস্পতিবার পূর্ব ইউরোপে রুশভাষীদের ওপর ইউক্রেনীয় সেনাদের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটিতে সামরিক অভিযানের ঘোষণা দেন। তার ঘোষণার পরপরই রুশ সেনারা উত্তর-পূর্ব ও ক্রিমিয়া দিয়ে ইউক্রেনে প্রবেশ করে। অভিযানের তৃতীয় দিনে তারা রাজধানী কিয়েভে পৌঁছে যায়। সর্বশেষ তথ্য মতে, কিয়েভ বাঁচাতে লড়ছিল ইউক্রেনের সেনারা।

অপরদিকে- প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউক্রেন থেকে তাকে সরিয়ে নেওয়ার জন্য ওয়াশিংটনের দেওয়া একটি প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। মার্কিন সংবাদমাধ্যমের বরাত দিয়ে খবরটি দিয়েছে বিবিসি। অ্যাসোসিয়েটেড প্রেসকে একজন সিনিয়র গোয়েন্দা কর্মকর্তা জানান, জেলেনস্কি বলেছেন ‘এখানে লড়াই হচ্ছে। আমার গোলাবারুদ দরকার, বাহন নয়।’

মার্কিন ও ইউক্রেনের কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে ওয়াশিংটন পোস্ট বলছে, জেলেনস্কিকে সাহায্য করতে প্রস্তুত যুক্তরাষ্ট্রের সরকার। এর আগেও এক বক্তৃতায় লড়াই চালিয়ে যাওয়ার কথা বলেছিলেন জেলেনস্কি। তখন বলেছিলেন, যখন আমাদের আক্রমণ করবেন, আপনি আমাদের মুখ দেখতে পাবেন, পিঠ নয়।

এর আগে শুক্রবার এক ভিডিও পোস্টে কিয়েভ থেকে পালিয়ে যাওয়ার খবর অস্বীকার করে বলেন, আমরা সবাই এখানে আছি। এখানেই থাকবো।

এ জাতীয় আরও খবর




All rights reserved.  © 2022 Dailynobobarta
Theme Customized By Shakil IT Park
Social Media Auto Publish Powered By : XYZScripts.com