পিরিয়ডের সময় যে ভুলগুলো করবেন না

পিরিয়ডে

পিরিয়ডের সময়টায় প্রত্যেক নারীর অভ্যন্তরীণ হরমোনাল পরিবর্তন খুব সাধারণ। তবে সাধারণ এই বিষয়ের সঙ্গেই জড়িয়ে থাকা মানসিক স্বাস্থ্যের অনেক দিক। তবে এসময় উদ্বিগ্ন হওয়া চলবে না। মেজাজ ধরে রাখার সব রকম চেষ্টা করতে হবে। এসময় সবার আগে যে বিষয়টি মাথায় রাখতে হবে তা হলো, নিজেকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা। নয়তো অপরিচ্ছন্নতার কারণে হতে পারে বড় কোনো অসুখ।

পিরিয়ডের সময় সঠিক ভাবে পরিষ্কার না থাকা, ভালো ও পুষ্টিকর খাবার না খাওয়া, স্বাস্থ্যকর অভ্যাস মেনে না চলা- ইত্যাদি অভ্যাসই বড় কোনো অসুখের দিকে নিয়ে যাওয়ার জন্য যথেষ্ট। এমনকী এ কারণে হতে পারে মৃত্যু পর্যন্ত। তবে আশার কথা হলো, নারীরা এখন আগের থেকে অনেক সচেতন। তারা কিছুটা হলেও নিজের প্রতি যত্নশীল হচ্ছেন। তবু কিছু বিষয়ে অসতর্কতার কারণে ঝুঁকি থেকেই যায়।

বিশেষজ্ঞদের মতে, পিরিয়ডের সময় নিজের সুস্থতা নিশ্চিত করা প্রত্যেক নারীর জন্য জরুরি। কারও কারও ক্ষেত্রে দেখা যায় ঘণ্টার পর ঘণ্টা ন্যাপকিন পরিবর্তন করে। এটি মোটেও স্বাস্থ্যকর অভ্যাস নয়। এ ধরনের অভ্যাস থেকে নারীর শরীরে ক্যান্সার বাসা বাঁধতে পারে। সেইসঙ্গে দেখা দিতে পারে গুরুতর আরও অনেক সমস্যা। জেনে নিন কোন ভুলগুলো করবেন না-

এক ন্যাপকিনে দীর্ঘ সময় নয়
পিরিয়ডের সময় এক ন্যাপকিন দীর্ঘ সময় পরে থাকবেন না। যারা ন্যাপকিন ব্যবহার করেন, তারা অন্তত ছয় ঘণ্টা পর পর সেটি পরিবর্তন করবেন। এই অভ্যাসের ব্যতিক্রম হলে সেটি আপনার জন্য ক্ষতিকর হয়ে দাঁড়াতে পারে।

ট্যাম্পকন দীর্ঘ সময় ব্যবহার করবেন না
কেউ যদি ট্যাম্পকন ব্যবহার করেন, তবে সেটিও অন্তত ৮ ঘণ্টার মধ্যে পরিবর্তন করা উচিত। এর থেকে বেশি সময় একদমই ব্যবহার করবেন না। কারণ তাতে স্বাস্থ্যগত নানা সমস্যা দেখা দিতে পারে।

মেনস্ট্রুয়াল কাপ দীর্ঘ সময় ব্যবহার করবেন না
পিরিয়ডের সময় মেনস্ট্রুয়াল কাপ ব্যবহারের প্রচলন জনপ্রিয় হয়ে উঠতে শুরু করেছে। যারা মেনস্ট্রুয়াল কাপ ব্যবহারে অভ্যাস্ত, তারা ৮ থেকে ১০ ঘণ্টার মধ্যে সেটি পরিবর্তন করবেন। সেইসঙ্গে প্রতিবার ব্যবহারের পর এটি ভালোভাবে পরিষ্কার করে নেবেন। নয়তো স্বাস্থ্যগত ঝুঁকি থেকেই যাবে।

অপরিচ্ছন্ন থাকবেন না
পিরিয়ডের সময় শরীরের প্রাইভেট পার্ট পরিচ্ছন্ন রাখা সবচেয়ে জরুরি। পরিষ্কার পানি কিংবা প্রয়োজনে হালকা গরম পানি ব্যবহার করে পরিষ্কার করবেন। অপরিচ্ছন্নতার কারণে এসময়ে অনেক অসুখ দেখা দিতে পারে।

অতিরিক্ত সুগন্ধিযুক্ত পণ্য ব্যবহার করবেন না
এসময় অতিরিক্ত সুগন্ধিযুক্ত পণ্য ব্যবহার করবেন না। কারণ এতে নানা সমস্যা হতে পারে। সেইসঙ্গে খেয়াল রাখবেন, ক্ষার জাতীয় কোনো কিছু এসময় ব্যবহার করা একেবারেই উচিত নয়।

সূত্র: ঢাকাপোস্ট