পহেলা বৈশাখে ইবিতে বর্ণাঢ্য শোভাযাত্রা

পহেলা বৈশাখ উপলক্ষে বর্ণাঢ্য ‘মঙ্গল শোভাযাত্রা’ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবার সকাল ৯ টায় প্রশাসন ভবনের সামনে থেকে বের হওয়া শোভাযাত্রায় অংশগ্রহণ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ কর্মকর্তা-কর্মচারীরা। এসময় সকলের গায়ে শোভা পেয়েছে নানান বর্ণের পাঞ্জাবি কিংবা শাড়ি৷ আর হাতে হাতে বাঙ্গালীর ঐতিহ্যধারণকারী নানান জিনিসপত্র।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.শেখ আবদুস সালামের নেতৃত্বে শোভাযাত্রায় উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মু. আতাউর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে বটতলায় এক আলোচনা সভায় মিলিত হয়। এর আগে বেলুন উড়িয়ে কর্মসূচির উদ্ধোধন করেন উপাচার্য। সভায় সভাপতিত্ব করেন বাংলা বিভাগের অধ্যাপক ড. সরওয়ার মোর্শেদ।

এসময় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড.শেখ আবদুস সালাম বলেন, এই নববর্ষের সাথে মিশে আছে বাঙালীর সাংস্কৃতিক ও রাজনৈতিক ইতিহাস। অনেকেই বাঙালীর সাংস্কৃতিক ঐতিহ্যকে মুছে ফেলতে চেষ্টা করেছিলো কিন্তু তারা তা পারেনি। বাঙ্গালী তার সংস্কৃতিক ঐতিহ্যকে ধারণ করে আজকে সারা দেশে এই নববর্ষ পালন করছে। আজকের এই মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে আমরা সকল বিভেদ ভুলে ঐক্যের মাধ্যমে সামনের দিকে এগিয়ে যাওয়ার প্রত্যয় গ্রহণ করছি।’