1. news.dailynobobarta@gmail.com : ডেইলি নববার্তা : ডেইলি নববার্তা
  2. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০৮:১৫ অপরাহ্ন
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০৮:১৫ অপরাহ্ন

পণ্ডিত শিবকুমার শর্মা আর নেই

মারুফ সরকার, বিনোদন প্রতিনিধি
  • আপডেট সময় : মঙ্গলবার, ১০ মে, ২০২২
  • ৫৩ বার পঠিত
শিবকুমার শর্মা
প্রয়াত সান্তুর পন্ডিত শিবকুমার শর্মা। ছবি: সংগৃহীত

Tags: , ,

লোকসংগীতের বাদ্যযন্ত্র সন্তুর। কিন্তু এটাকে শাস্ত্রীয় সংগীতে এনে বিশ্ব দরবারে যিনি তুলে ধরেছেন, প্রজন্মের কাছে জনপ্রিয় করে তুলেছেন, তিনি পণ্ডিত শিবকুমার শর্মা। বিখ্যাত এই সন্তুরবাদক আর নেই।

আজ মঙ্গলবার (১০ মে) মুম্বাইয়ের নিজ বাড়িতে মারা গেছেন তিনি। ভারতীয় গণমাধ্যম থেকে জানা গেছে, হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান শিবকুমার। তার বয়স হয়েছিল ৮৪ বছর।

শিবকুমারের মৃত্যুতে ভারতের সংগীতাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। অনেকেই তার আত্মার শান্তি কামনায় শোক প্রকাশ করছেন। ওস্তাদ আমজাদ আলি খান সোশ্যাল প্ল্যাটফর্মে লিখেছেন, ‘পণ্ডিত শিবকুমার শর্মার প্রয়াণ একটি যুগের অবসান। তিনি সান্তুর যন্ত্রটির অগ্রণী শিল্পী। আমার কাছে এটা ব্যক্তিগত শোকের মুহূর্ত। ওর আত্মার শান্তি কামনা করছি।’

সন্তুরের অবিস্মরণীয় অধ্যায়ের পাশাপাশি সিনেমায়ও কাজ করেছিলেন শিবকুমার। বিখ্যাত বংশীবাদক পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার সঙ্গে জুটি বেঁধে বলিউডের বেশ কয়েকটি সিনেমায় মিউজিক কম্পোজ করেছেন তিনি। ‘সিলসিলা’, ‘লামহে’, ‘চাঁদনী’ ও ‘ডর’-এর মতো সিনেমার মিউজিক কম্পোজ করেছিলেন তারা।

১৯৩৮ সালের ১৩ জানুয়ারি জম্মুতে জন্মগ্রহণ করেন শিবকুমার শর্মা। তার বাবা উমা দত্তশর্মা ছিলেন প্রথিতযশা সংগীতশিল্পী। মাত্র পাঁচ বছর বয়স থেকেই শিবকুমার তার বাবার কাছে শাস্ত্রীয় সংগীতে প্রশিক্ষণ নিতে শুরু করেন। ১৩ বছর বয়সে বাবার কাছ থেকেই সান্তুরের হাতেখড়ি হয় তার।

ভারতীয় সংগীতে অসামান্য অবদানের জন্য বহু পুরস্কার ও সম্মাননা পেয়েছেন শিবকুমার। ১৯৮৬ সালে তাকে পদ্মশ্রী ও ২০০১ সালে তাকে পদ্মবিভূষণ পদকে ভূষিত করে ভারত সরকার।

এ জাতীয় আরও খবর




All rights reserved.  © 2022 Dailynobobarta
Theme Customized By Shakil IT Park
Social Media Auto Publish Powered By : XYZScripts.com