আজ শনিবার, আগস্ট ১৩, ২০২২ | সময় : ১২:৫৩ অপরাহ্ণ
হোমশিক্ষাঙ্গননোবিপ্রবিনোবিপ্রবিতে গবেষণায় হাতেখড়ি সেমিনার অনুষ্ঠিত

নোবিপ্রবিতে গবেষণায় হাতেখড়ি সেমিনার অনুষ্ঠিত

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সায়েন্স ক্লাবের উদ্যোগে গবেষণায় হাতেখড়ি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ রবিবার (৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের হাজী ইদ্রিস অডিটোরিয়ামে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড.মোহাম্মদ দিদার উল আলম।বিশেষ অতিথি ছিলেন নোবিপ্রবি উপ উপাচার্য অধ্যাপক ড.মোহাম্মদ আব্দুল বাকী।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড.মোহাম্মদ দিদার উল আলম নোবিপ্রবি সায়েন্স ক্লাবের উদ্যোগকে সাধুবাদ জানান।শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি নিত্যনতুন বিষয় নিয়ে গবেষণা করার জন্য শিক্ষক-শিক্ষার্থীদের আহবান জানান উপাচার্য।

প্রোগ্রামের চেয়ার হিসেবে ছিলেন নোবিপ্রবি সায়েন্স ক্লাবের উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ শফিকুল ইসলাম এবং কো চেয়ার হিসেবে ছিলেন নোবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড.ফিরোজ আহমেদ।

প্রোগ্রামের কি নোট স্পিকার হিসেবে গবেষণার বিভিন্ন বিষয় নিয়ে শিক্ষার্থীদের অনুপ্রেরণামূলক বক্তব্য প্রদান করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জীবপ্রযুক্তি ও জিন প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. আদনান মান্নান।

প্রোগ্রামে গবেষণার আর্টিকেল ও জার্নাল নিয়ে আলোচনা করেন ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক ড. আব্দুল কাইয়ুম মাসুদ, সায়েন্টিফিক রিসার্চ আইডিয়া প্রেজেন্টেশন নিয়ে আলোচনা করেন জীবপ্রযুক্তি ও জিন প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড.মোঃ মফিজুল ইসলাম।

অতিথিরা তাদের বক্তব্যে গবেষণা করার জন্য শিক্ষার্থীদের বেশি করে গবেষণা পত্র নিয়ে পড়াশোনা করার আহবান জানান।তারা বলেন,গবেষণার জন্য শিখার আগ্রহ থাকতে হবে।গবেষণার জন্য গবেষণার বিষয় নির্ধারণ জরুরি।গবেষণার জন্য তথ্য সংগ্রহ ও তথ্য যাচাই কর‍তে হবে।নবীন গবেষকদের গবেষণার জন্য সঠিক বিষয় নির্ধারণের পাশাপাশি নিত্যনতুন সমস্যা সমাধানে কাজ করতে হবে।

অতিথিরা আরো বলেন, নবীন গবেষকদের ধৈর্য্যধারণ করতে হবে,গবেষণার স্বপ্ন থাকতে হবে, নিত্যনতুন সমস্যা সমাধানে আইডিয়া খুঁজে বের করতে হবে।এছাড়াও নবীন গবেষকদের জার্নাল নির্বাচনে ইম্প্যাক্ট পেপার বিবেচনা করে গবেষণাপত্র প্রকাশে সতর্ক থাকতে হবে।গবেষণা করার পর গবেষণাপত্র বিভিন্ন ওয়ার্কশপ, সেমিনারে উপস্থাপন করতে হবে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণা করার মাধ্যমে শিক্ষার্থীদের গবেষণায় উদ্বুদ্ধ করার জন্য আহবান জানান অতিথিরা। প্রোগ্রামে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় ৩ শতাধিক শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য,নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সায়েন্স ক্লাব ২০২০ সালের মার্চ থেকে যাত্রা শুরু করে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গবেষণায় আগ্রহী করার তোলার লক্ষ্যে শুরু থেকেই কাজ করে যাচ্ছে নোবিপ্রবি সায়েন্স ক্লাব। ইতিমধ্যে সায়েন্স ক্লাবের উদ্যোগে সায়েন্স ফেস্ট, সায়েন্স টক, পিএইচডি টকের আয়োজন করা হয়েছে। এছাড়াও বিভিন্ন কর্মশালার আয়োজন করে আসছে নোবিপ্রবি সায়েন্স ক্লাব।

আরও পড়ুন
- Advertisment -

আলোচিত সংবাদ