1. news.dailynobobarta@gmail.com : ডেইলি নববার্তা : ডেইলি নববার্তা
  2. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
শনিবার, ০২ জুলাই ২০২২, ১১:২৬ পূর্বাহ্ন
শনিবার, ০২ জুলাই ২০২২, ১১:২৬ পূর্বাহ্ন

ধলেশ্বরী নদী দূষণমুক্ত করার দাবীতে স্মারকলিপি প্রদান

আল মামুন, ঘিওর (মানিকগঞ্জ) প্রতিনিধি
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৫ মার্চ, ২০২২
  • ৬৭ বার পঠিত
ধলেশ্বরী নদী দূষণমুক্ত করার দাবীতে স্মারকলিপি প্রদান

Tags: ,

ধলেশ্বরী নদী দূষণমুক্ত করার দাবীতে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেছেন এলকাবাসী। ধলেশ্বরী নদী দূষণমুক্ত করার দাবীতে আজ (১৫ মার্চ) সকালে ধলেশ্বরী নদীর পাড়ের জনগণের পক্ষ থেকে ধলেশ্বরী নারী উন্নয়ন সংগঠনের আয়োজেন জেলা প্রশাসক এর সম্মেলন কক্ষে মতবিনিময় ও স্মারকলিপি প্রদান করেন।

এসময় উপস্থিত ছিলেন- ধলেশ্বরী নদী বাঁচাও আন্দোলন কমিটির আহবায়ক এ্যাড: আজহারুল ইসলাম আরজু, পরিবেশবাদী নেতা এ্যাড: দীপক কুমার ঘোষ, বেসরকারী উন্নয়ন সংস্থা বারসিক এর আঞ্চলিক সমন্বয়কারী বিময় রায়, প্রোগ্রাম অফিসার রাশেদা আক্তার, ধলেশ্বরী নারী সংগঠনের সভাপতি জরিনা বেগমসহ স্থানীয় জনগণ।

এসময় এ্যাড: দীপক কুমার ঘোষ বলেন- “বারসিক ২০১৩ সালে ধলেশ্বরী নদী বাাঁচাও আন্দোলন কমিটি গঠন করার মধ্য দিয়ে ধলেশ্বরী নদীসহ মানিকগঞ্জের সকল নদী রক্ষার দাবীতে আন্দোলন শুরু করে। আন্দোলনের ধারাবাহিকতায় এলাকাবাসীকে একত্রিত করার মাধ্যমে বিভিন্ন সভা, সমাবেশ করে জনসচেতনতা বৃদ্ধিতে কাজ করে।

এলাকাবাসীর দীর্ঘ দিনের দাবী ধলেশ্বরী নদী খননের উদ্যোগ নিয়েছে সরকার। ধলেশ্বরী নদী খননও হয়েছে। তবে নদী খননের ফলে নদীতে পানি থাকলেও, সেই পানি কোনো কাজে ব্যবহার করতে পারছে না সাধারণ জনগণ। ধলেশ্বরী নদীর প্রাণকেন্দ্রে গড়ে উঠা শিল্পকারখানার বর্জ্যে দূষিত হচ্ছে নদীর পানি। অতিসত্ত্বর এই দূষণ রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া জরুরী হয়ে পড়েছে।”

ধলেশ্বরী নারী সংগঠনের সভাপতি জরিনা বেগম বলেন- “ আমরা নদীতে গোসল করতে পারিনা। হাত-পা, চোখ চুলকায়। গরু ঝাপানো যায় না। পানিতে কাপড় কাঁচা যায়না। পানি দিয়ে রান্না করা যায় না। আমরা এর প্রতিকার চাই। আমরা নদীর পানিতে গোসল করতে চাই।” মেঘশিমুল গ্রামের মাছ ব্যবসায়ী বিপ্লব হোসেন বলেন, “নদী কাটার ফলে নদীতে অনেক মাছ এসেছে। আমি নদী থেকে মাছ ধরে সেই মাছ বিক্রি করে সংসার চালাই। কিন্তু পানি দূষিত থাকার কারণে অনেক মাছ মরে যাইতেছে। মাছের বংশ শেষ হয়ে যাচ্ছে। আমরা দূষণমুক্ত নিরাপদ পানি চাই।

স্মারকিলিপি প্রদান শেষে মত বিনিময় সভায় জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ বলেন- “নদী দূষণ একটি বড় সমস্যা। দেশব্যাপি এই সমস্যা চলছে। তবে সরকার নদী রক্ষায় খুবই আন্তরিক। জেলা নদী রক্ষা কমিটির সভায় বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে। ধলেশ্বরী নদীর খনন যাতে সঠিক ভাবে হয় এবং বর্জ্য ফেলে যাতে নদীর পানি দূষিত করতে না পারে সে বিষয়ে আমি প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবো। তবে এক্ষেত্রে আপনাদের এবং এলাকাবাসীর প্রয়োজনীয় সহযোগিতা করতে হবে।”

এ জাতীয় আরও খবর




All rights reserved.  © 2022 Dailynobobarta
Theme Customized By Shakil IT Park
Social Media Auto Publish Powered By : XYZScripts.com