1. news.dailynobobarta@gmail.com : ডেইলি নববার্তা : ডেইলি নববার্তা
  2. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
বুধবার, ২৯ জুন ২০২২, ১২:২৫ পূর্বাহ্ন
বুধবার, ২৯ জুন ২০২২, ১২:২৫ পূর্বাহ্ন

তামিম ইকবাল’র ৩৩তম জন্মবার্ষিকী আজ

স্পোর্টস ডেস্ক । ডেইলি নববার্তা
  • আপডেট সময় : রবিবার, ২০ মার্চ, ২০২২
  • ১৩৪ বার পঠিত
তামিম ইকবাল

Tags: , ,

বাংলাদেশ ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্র। সেরা ওপেনার। এদিকে আবার ওয়ানডে অধিনায়ক। তিনি তামিম ইকবাল খান। ১৯৮৯ সালের এই দিনে চট্টগ্রামে বিখ্যাত খান পরিবারে জন্মগ্রহণ করেছিলেন তিনি। আজ এ বাঁহাতি ওপেনারের ৩৩তম জন্মদিন। শুভ জন্মদিন তামিম।

তামিমের বাবার নাম ইকবাল খান, মা নুসরাত খান ইকবাল। ১৯৪৭ সালে দেশ বিভাগের সময় ভারতের উত্তর প্রদেশ থেকে বাংলাদেশে চলে আসেন তামিম ইকবালের দাদা। ক্রিকেট পরিবারেই জন্ম তামিমের। চাচা আকরাম খান বাংলাদেশের হয়ে টেস্ট খেলেছেন। নেতৃত্বও দিয়েছেন দলকে। এখন আছেন বিসিবির গুরুত্বপূর্ণ পদে। তামিমের বড় ভাই নাফিস ইকবালও দেশের হয়ে টেস্ট খেলেছেন।

২০০৭ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অঙ্গনে অভিষেক হয় তামিমের। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। জাতীয় দলের একাদশে অবিচ্ছেদ্য এক অংশই হয়ে গেছেন তিনি। বর্তমানে ওয়ানডে দলের অধিনায়ক এ তারকা। দেশের হয়ে এখন পর্যন্ত টেস্টে ৪৭৮৮ এবং ওয়ানডেতে ৭৬৬৬ হাজার রান করেছেন ক্রিকেটার তামিম। প্রথম বাংলাদেশি হিসেবে টি-টোয়েন্টিতে ১০০০ রান করেছিলেন তামিম। এখন তার টি-টোয়েন্টিতে মোট রান ১৭৫৮।

মুশফিকুর রহিমের পর তামিম ইকবাল বাংলাদেশের ২য় ক্রিকেটার হিসাবে টেস্টে দ্বি-শতক করেছেন। এ ছাড়াও ওয়ানডেতে বাংলাদেশের হয়ে প্রথম ব্যাটসম্যান হিসেবে পঞ্চাশের পঞ্চাশ করেছেন তামিম। এখন পর্যন্ত এক দিনের ক্রিকেটে তামিমের পঞ্চাশ ৫১টি।

২০০৯ মৌসুমের জুলাই-আগস্ট মাসে বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফরে তামিম ইকবাল তার প্রথম টেস্ট শতক করেন। প্রথম একদিনের আন্তর্জাতিক শতক আসে আয়ারল্যান্ডের বিপক্ষে।

তামিম ইকবাল ২০০৭ সাল থেকে ২০১৯ সালের সবকটি বিশ্বকাপ খেলেছেন বাংলাদেশের হয়ে। ২০১১ সালে তামিম উইজডেন ক্রিকেটার্স অ্যালমেনাক ম্যাগাজিন কর্তৃক বছরের সেরা পাঁচ ক্রিকেটারের একজন হিসেবে নির্বাচিত হন। গ্রেম সোয়ান ও বীরেন্দ্র শেবাগকে পেছনে ফেলে তামিম এ খেতাব জিতে নেন।

ব্যাট হাতে বাংলাদেশের এ ওপেনার খুব একটা ছন্দে নেই। তবে জন্মদিনটা নিশ্চয়ই তিনি রাঙাতে চাইবেন। সে সুযোগটা এ তারকা পাচ্ছেন আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে। যে ম্যাচটি শুরু হবে জোহানেসবার্গে বাংলাদেশ সময় দুপুর দুইটায়।

এ জাতীয় আরও খবর




All rights reserved.  © 2022 Dailynobobarta
Theme Customized By Shakil IT Park
Social Media Auto Publish Powered By : XYZScripts.com