1. news.dailynobobarta@gmail.com : ডেইলি নববার্তা : ডেইলি নববার্তা
  2. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১১:৩৬ অপরাহ্ন
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১১:৩৬ অপরাহ্ন

ডেইলি নববার্তা’য় জায়েদ হোসাইন লাকীর নির্বাহী সম্পাদক পদে যোগদান

ডেইলি নববার্তা ডেস্ক
  • আপডেট সময় : রবিবার, ২২ মে, ২০২২
  • ৪৪৫ বার পঠিত

Tags: ,

আজ ২২ মে ২০২২ সাংবাদিক ও লেখক জায়েদ হোসাইন লাকী ডেইলি নববার্তা অনলাইন পত্রিকার নির্বাহী সম্পাদক পদে যোগদান করেছেন। তিনি ১৯৭৫ সালের ১৮ জুলাই ঢাকায় জন্মগ্রহন করেন। ১৯৯২ সালে এসএসসি এবং ১৯৯৯ সালে ফরিদপুর সরকারী রাজেন্দ্র কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে এমএসএস করেছেন। এছাড়াও তিনি ‘মানব সম্পদ ব্যাবস্থাপনা’য় স্নাতকোত্তর ডিপ্লোমা (২০১১), কম্পিউটার সাইয়েন্স এবং টেকনোলজিতে উচ্চতর ডিগ্রি নিয়েছেন একটি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে।

জায়েদ হোসাইন লাকী এনজিও পেশায় চাকুরী জীবন শুরু করেন, আশা, প্রশিকা, ডেল্টা ব্র্যাক হাউজিং ফিনান্স, হোমল্যান্ড ইনস্যুরেন্স কোম্পানি, পিএসটিসি, সোপিরেট, সূর্যের হাসি ক্লিনক, ইউএসএআইডি, সেভ দ্য চিলড্রেন, এসএমসি, কনসার্নড উইমেন ফর ফ্যামেলি ডেভেলপমেন্ট, মার্কেটিং ইনোভেশন ফর হেল্থ প্রজেক্ট, দেশের বৃহত্তম আরএমজি প্রতিষ্ঠান মডেল গ্রুপ এবং এমিনেন্স এসোসিয়েট ফর সোশ্যাল ডেভেলপমেন্ট নামক প্রতিষ্ঠানে উচ্চ পদে চাকুরী করেছেন দীর্ঘ ১৮ বছর। তিনি এসডি টেলিভিশন এর পরিচালক হিসেবেও কাজ করেছেন।

১৯৮৮ সালে দৈনিক ইত্তেফাকের কচিকাঁচার আসরে তাঁর প্রথম লেখা প্রকাশিত হয়। প্রথম গ্রন্থ ১৯৯২ সালে। তাঁর প্রকাশিত গ্রন্থ মোট ১৫টি। ১৯৯৫ সালে তাঁর সম্পাদনায় সাহিত্য পত্রিকা ‘মুক্তি’ ঢাকার স্বামীবাগ থেকে প্রকাশিত হয়। এরপরে প্রকাশিত হয় আরো ৯টি লিটল ম্যাগ। লেখক হিসেবে ১৯৯৬ সালে তিনি চুক্তিবদ্ধ হয়েছিলেন বাংলাদেশ সরকারের অর্থায়নে ‘বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি’ কর্তৃক প্রকাশিত বাংলাদেশের প্রথম জাতীয় কোষগ্রন্থ (এনসাইক্লোপিডিয়া) ‘বাংলাপিডিয়া’তে। উক্ত গ্রন্থটি মোট ১৪ টি খণ্ডে বাংলা ও ইংরেজি ভাষায় মুদ্রিত হয়।

লেখালেখির পাশাপাশি তিনি দীর্ঘদিন ধরে টিভি নাটক প্রযোজনা ও পরিচালনা করে আসছেন। নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান ‘রাজশ্রী ফিল্মস’ এর ব্যানারে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ১৯ টি ডকুমেন্টরি ফিল্ম ১১ টি নাটক, বেশ কিছু টিভি বিজ্ঞাপনচিত্র, প্রামাণ্যচিত্র এবং মিউজিক ভিডিও বানিয়েছেন। ২০২০ সালে অনুষ্ঠিত মেরিল-প্রথম আলো আগামীর নির্মাতা প্রতিযোগিতায় তিনি শ্রেষ্ঠ পরিচালকের তালিকায় ছিলেন। নাটক, ডকুমেন্টরি নির্মাণের পাশাপাশি তিনি দেশের জনপ্রিয় দুটি বেসরকারি টিভি চ্যানেলে সংবাদ পাঠ করেছেন কিছুদিন।

আবৃত্তি, উপস্থাপনা ও ইভেন্ট ম্যানেজমেন্টে ‘সাহিত্য দিগন্ত’ নামে তার একটি টিম আছে যা ঢাকার সাহিত্য অঙ্গনে খুবই পরিচিত। সাহিত্য দিগন্ত টিম থেকে তার নেতৃত্বে ও উপস্থাপনায় গত ৫ বছরে (২০১৭-২০২২) মোট ৭৬ টি অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। তার ‘ফ্রেন্ডস অব হিউমেনিটি বাংলাদেশ’ নামে একটি অলাভজনক স্বেচ্ছাসেবী সংগঠন আছে। উক্ত সংগঠন দুটির নির্বাহী পরিচালক হিসেবে তিনি দায়িত্বরত আছেন। ‘ফ্রেন্ডস অব হিউম্যানিটি বাংলাদেশ’ সংঠনের মাধ্যমে তিনি এবং তার টিমের বন্ধুরা গত ৫ বছরে ৯,৫৫৭ জন হতদরিদ্র মানুষকে খাদ্য, বস্ত্র এবং ত্রাণ সহায়তা দিয়েছেন। এই প্রকল্পের কাজ বর্তমানেও চলমান। বর্তমানে তিনি দেশের জনপ্রিয় সাহিত্য পত্রিকা ‘ত্রৈমাসিক সাহিত্য দিগন্ত’ এর সম্পাদক ও প্রকাশক।

এছাড়াও সাপ্তাহিক ‘অপরাধ সূত্র’ পত্রিকার প্রধান সম্পাদক, দৈনিক ‘বাঙ্গালীর কণ্ঠ’ পত্রিকার সহযোগী সম্পাদক এবং সাপ্তাহিক গণবার্তা পত্রিকার সহকারী সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তার সম্পাদিত ছোট কাগজ গুলোর মধ্যে মুক্তি, মানবজীবন, জাগরণ, মানচিত্র, সময়, ভুমিপত্র, বাংলাকাগজ, ও কালেরবৃক্ষ উল্লেখযোগ্য। তিনি নিয়মিত লিখছেন শব্দনীড়, উইবলি, বিডিনিউজ, সামহোয়ার ইন ব্লগ সহ বিভিন্ন পত্র-পত্রিকায়। লেখালেখির অর্জন হিসেবে তিনি ‘অধ্যাপক সত্যেন বোস সাহিত্য পুরস্কার-২০১১, আমরা করব জয় সাহিত্য পুরস্কার-২০১৪, জাতীয় সাহিত্য পুরস্কার-২০১৬, সাপ্তাহিক খোলাচোখ সাহিত্য সম্মানন-২০১৮, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি কেন্দ্রীয় কমিটি সম্মাননা-২০২২ পেয়েছেন।

তিনি জাতীয় গণগ্রন্থাগার অধিদপ্তরের একজন নিবন্ধিত লেখক। ২০২১ সালে তিনি জাতিসংঘের নিবন্ধিত ও অনুমোদিত ‘ওয়ার্লড লেটারারি ফোরাম ফর পিচ এন্ড হিউম্যান রাইটস’ থেকে ‘ইন্টারন্যাশনাল এম্বাসেডর অব পিচ’ নির্বাচিত হয়েছেন। তিনি ‘ঢাকা সাহিত্য পরিষদ’ এর বর্তমান কার্যনির্বাহী কমিটির নির্বাহী সভাপতি।

এ জাতীয় আরও খবর




All rights reserved.  © 2022 Dailynobobarta
Theme Customized By Shakil IT Park
Social Media Auto Publish Powered By : XYZScripts.com