চট্টগ্রামে রাস্তার পাশে পরীক্ষা দিল নোবিপ্রবি’র ৫০ শিক্ষার্থী

চট্টগ্রামে রাস্তার পাশে পরীক্ষা দিল নোবিপ্রবি’র ৫০ শিক্ষার্থী

পরীক্ষা যেন এক ভয়াবহ অভিজ্ঞতা পৃথিবীর প্রত্যেকটি শিক্ষার্থীদের কাছে। প্রায় শতকরা ৯৮% শিক্ষার্থীরা পরীক্ষা দিতে অনিচ্ছা প্রকাশ করে। কিন্তু সারা পৃথিবী ব্যাপি শিক্ষাব্যবস্থার কারিকুলাম অনুযায়ী, শিক্ষাজীবনের কিছু সময় পর পর শিক্ষার্থীদের পরীক্ষা নামক এই ভয়ের সম্মুখীন হতে হয়।

তবে পরীক্ষার এই ভয়কে দূর করা সহ পরীক্ষা কে আনন্দ ঘন করে তোলার জন্য নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও দুযোর্গ ব্যবস্থাপনা বিভাগ নিয়েছে এক নতুন পদক্ষেপ। উক্ত বিভাগ গত ২৮ মার্চ তাদের ২০১৮ -১৯ সেশনের ৫০ শিক্ষার্থীর ফিল্ড ট্যুরের পরীক্ষা চট্টগ্রামের সিআরবি রাস্তার পাশে খোলা মাঠে হাজারো মানুষের সামনে নিয়েছে ৷

২০১৮ -১৯ সেশনের শিক্ষার্থীদের ফিল্ড ট্যুরের জন্য বিশ্ববিদ্যালটি চট্টগ্রামের বাংলাদেশ বন গবেষণা ইনিস্টিউট ও বাংলাদেশ পানি উন্নায়ন বোর্ড এর বিভিন্ন যায়গা নিবার্চন করে শিক্ষার্থীদের মাঠ পর্যায়ে শিক্ষা সহ বিভিন্ন বিষয়ে হাতে কলমে শিখানোর জন্য। উক্ত পরীক্ষা নিয়ন্ত্রনে ছিলো পরিবেশ বিজ্ঞান ও দুযোর্গ ব্যবস্থাপনা বিভাগের সহযোগি অধ্যাপক জনাব ড. মো: আব্দুস সালাম, সহকারী অধ্যাপক জনাব পিনাকী চৌধুরী ও লেকচারার কিশোয়ারা জাহান চৌধুরী।

পরীক্ষা নেয়ার এই ভিন্ন ধর্মী পদক্ষেপ নিয়ে ড. মো: আব্দুস সালামের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমরা সব সময় চেষ্টা করি শিক্ষার্থীদের কিছু ভিন্ন ধর্মী ও গঠন মুলক শিক্ষা দেয়ার জন্য। যাতে করে শিক্ষার্থীরা পড়াশোনাকে ভয় হিসেবে না নিয়ে আনন্দঘন পরিবেশে করতে পারে। তাছাড়া শিক্ষার্থীরা যা পাঠ্যপুস্তকে পড়ে জানতে পারছে তা কি ভাবে বাস্তব জীবনে কাজে লাগাবে তার জন্য আমরা সব সময় ফিল্ড ট্যুরের আয়োজন করি এবং তাদেরকে বাস্তবমুখী শিক্ষা দেই।