1. news.dailynobobarta@gmail.com : ডেইলি নববার্তা : ডেইলি নববার্তা
  2. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
রবিবার, ২৬ জুন ২০২২, ০২:১২ পূর্বাহ্ন
রবিবার, ২৬ জুন ২০২২, ০২:১২ পূর্বাহ্ন

ঘিওরে চলছে প্রায় তিন’শ বছরের ঐতিহ্যবাহী দোল মেলা

আল মামুন, ঘিওর (মানিকগঞ্জ) প্রতিনিধি
  • আপডেট সময় : বুধবার, ২৩ মার্চ, ২০২২
  • ৩৩ বার পঠিত

Tags: , ,

মানিকগঞ্জের ঘিওর উপজেলায় প্রায় তিনশত বছরের ঐতিহ্যবাহী বাঙ্গালার জামাই মেলা জমে উঠেছে। প্রতি বছর পঞ্চম দোল পূর্ণিমায় এই মেলা বসে।

করোনার কারণে গত দুই বছর মেলা বন্ধ থাকলেও এ বছর উৎসবমুখর পরিবেশে মেলা বসেছে। মেলার প্রধান আকর্ষণ ঘোড়ার দৌড়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিযোগিতার জন্য এই মেলায় বাহারি রকমের ঘোড়া আসে। ঘোড়ার দৌড় দেখার জন্য উৎসুক জনতা মেলায় ভিড় জমায়। তাছাড়া মাছ, মিষ্টি কসমেটিক, বিভিন্ন খেলনা, ক্রয়-বিক্রয় চলে মেলা শুরু হওয়ার পরেরদিন পর্যন্ত।

মেলা কমিটি সূত্রে জানা গেছে, এ মেলার প্রধান বৈশিষ্ট্য হচ্ছে-ঘোড়া দৌড়, মানুষ দৌড় ও সাইকেল রেচ। কাঠের আসবাবপত্রসহ নিত্য প্রয়োজনীয় জিনিষপত্র পাওয়া যায় এই মেলায়। মেলা দুই দিনব্যাপী চলে। মেলায় পাঁচ থেকে দশ কেজি ওজনের মাছ পাওয়া যায়।

বাইলজুরী থেকে আসা কসমেটিক ব্যবসায়ী রিপন হোসেন জানান, করোনার কারণে গত দুই বছর এই মেলায় আসতে পারিনি। এবার আশা করছি- ব্যবসা ভালো হবে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান ও বাঙ্গালা মুক্তা সংঘের ভারপ্রাপ্ত সভাপতি ইঞ্জিনিয়ার মোঃ হারুন অর রশিদ জানান, বাঙ্গালার মেলাটি প্রায় তিনশত বছর ধরে চলছে। এটি অন্যতম প্রাচীনতম মেলা।

ঘিওর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ রিয়াজ উদ্দিন আহমেদ বিপ্লব জানান, এই মেলায় দেশের বিভিন্ন এলাকা থেকে ব্যবসায়ীরা আসেন। এর সার্বিক নিরাপত্তায় পুলিশি টহল চলমান আছে।

এ জাতীয় আরও খবর




All rights reserved.  © 2022 Dailynobobarta
Theme Customized By Shakil IT Park
Social Media Auto Publish Powered By : XYZScripts.com