ঘিওরে কৃষি ও প্রাণ বৈচিত্র্য মেলা অনুষ্ঠিত

ঘিওরে কৃষি ও প্রাণ বৈচিত্র্য মেলা অনুষ্ঠিত

মানিকগঞ্জের ঘিওরে কৃষি ও প্রাণ বৈচিত্র্য মেলা অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার উপজেলার বালিয়াখোড়া ইউনিয়নের সাইংজুরী নতুন বাজারে প্রাকৃতিক কৃষি কেন্দ্রের আয়োজনে দিনব্যাপী কৃষি প্রাণ বৈচিত্র্য মেলা ও প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এসময় বিষমুক্ত নিরাপদ শাক সবজি উৎপাদন ও সচেতনতা বাড়াতে কাজের অঙ্গিকার করেছে গ্রামের শতাধিক শিশু কিশোররা। অনুষ্ঠানটি আয়োজনে সহযোগিতা করে পরিবেশ আইনজীবী সমিতি বেলা ও গ্লোবাল গ্রীনগ্রান্ড ফান্ড।

মেলায় বৈচিত্র্যময় বীজ, কৃষি কাজের ব্যবহৃত যন্ত্রপাতি, অচাষকৃত শাকসবজি ও ফলের ১১ টি ষ্টলে প্রদর্শন করা হয়। সেখানে ৭০ ধরনের কুড়িয়ে পাওয়া অচাষকৃত উদ্ভিদ ও শাক সবজী উপস্থাপন করেন এলাকার কৃষক-কৃষাণীরা।

নবীন-প্রবীণ, কৃষক-কৃষাণী ও বিভিন্ন পেশাজীবির অংশগ্রহনে বাংলার বিলুপ্তপ্রায় ও অচাষকৃত উদ্ভিদ ও শাক সবজী উপস্থাপনকারীদের মধ্যে প্রতিযোগী অনুষ্ঠিত হয়। পরে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরন করা হয়।

মেলায় দেড় শতাধিক নিরাপদ শাক সবজি ও ফল প্রদর্শন করা হয়। স্থানীয় শিশু কিশোরদের ১০ দল নিরাপদ শাক সবজি ও ফলের গুনাগুণ তুলে ধরে। মেলায় কৃষক কৃষাণীরা তাদের উৎপাদিত রাসায়নিক সার ও বিষ মুক্ত নিরাপদ ফসল নিয়ে আসে। মেলা শেষে ফসল সংগ্রহ গুণ বর্ণনার উপর ভিত্তি করে শিশুকিশোদের পুরস্কার দেওয়া হয়।

প্রাকৃতিক কৃষির সমন্বয়ক দেলোয়ার জাহানের সভাপতিত্বে নুষ্ঠানে উপস্থিত ছিলেন, স্থানীয় শিক্ষক মতিন দেওয়ান, ইউপি সদস্য কামাল হোসেন, ব্যবসায়ী আল-আমিন, রফিকুল ইসলাম, কৃষক কালাচান, দুলাল মিঞা প্রমুখ। অনুষ্ঠান উপভোগ করেন শত শত মানুষ।