কিয়েভে টেলিভিশন টাওয়ারে রুশ হামলা

কিয়েভে টেলিভিশন টাওয়ারে রুশ হামলা

ইউক্রেনের রাজধানী কিয়েভের টিভি টাওয়ারে বিমান হামলা চালিয়েছে রাশিয়া। এতে দেশটির চ্যালেনগুলো কিছু সময়ের জন্য বন্ধ হয়ে গেছে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি’র খবরে বলা হয়েছে, কিয়েভের টেলিভিশন টাওয়ারের কাছে বিস্ফোরণ হয়েছে। এতে দেশটির টিভি চ্যানেলগুলোর সম্প্রচার বাধাগ্রস্ত হচ্ছে। এ ব্যাপারে ইউক্রেন সরকার বলছে, রুশ বাহিনীর হামলার কারণে টিভি ভবনের কিছু সরঞ্জামের ক্ষতি হয়েছে। ফলে চ্যানেলগুলোর সম্প্রচার কিছু সময়ের জন্য বন্ধ থাকবে।

ইউক্রেনের রাজধানী কিয়েভের টেলিভিশন টাওয়ারের কাছ ঘন কালো ধোঁয়া বের হতে দেখা গেছে। টাওয়ারের ওপর কোনো গোলা পড়েছে কিনা তা এখনও পরিষ্কার নয়। সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ফুটেজে দেখা গেছে সেখানে বিস্ফোরণ হয়েছে। ফুটেজটি বিবিসি যাচাই করেছে। এর আগে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে কিয়েভের বাসিন্দাদের সতর্ক করা হয় রুশ সৈন্যরা নগরের বিশেষ বিশেষ লক্ষ্যবস্তুতে হামলার প্রস্তুতি নিচ্ছে।

তারও আগে কিয়েভে হামলার হুমকি দিয়ে এক বিবৃতি দিয়েছিল রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। বিবৃতিতে তারা জানায়, ‘ইউক্রেনের নিরাপত্তা বিভাগের প্রযুক্তি কেন্দ্র এবং প্রধান সাই-অপ সেন্টার’ টার্গেট করে হামলা চালানো হবে। তাই এসব সামরিক স্থাপনার কাছাকাছি এলাকা থেকে বেসামরিক লোকজনকে দ্রুত সরে যেতে বলা হয়েছে।

ইউক্রেনের রাজধানী কিয়েভের প্রধান টেলিভিশন টাওয়ারে রুশ সেনাদের হামলায় পাঁচজন নিহত হয়েছেন। মঙ্গলবার রাতে ওই এই ক্ষেপণাস্ত্র হামলায় হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা এএফপি। ইউক্রেনের জরুরি সেবা কর্তৃপক্ষ জানিয়েছে, হামলায় পাঁচজন নিহত ও পাঁচজন আহত হয়েছেন।