1. news.dailynobobarta@gmail.com : ডেইলি নববার্তা : ডেইলি নববার্তা
  2. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
বুধবার, ২৯ জুন ২০২২, ১২:০৫ পূর্বাহ্ন
বুধবার, ২৯ জুন ২০২২, ১২:০৫ পূর্বাহ্ন

কথাসাহিত্যিক দিলারা হাশেম আর নেই

সাহিত্য ডেস্ক
  • আপডেট সময় : রবিবার, ২০ মার্চ, ২০২২
  • ৬৬ বার পঠিত
কথাসাহিত্যিক দিলারা হাশেম

Tags: , ,

কথাসাহিত্যিক দিলারা হাশেম আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার বিকেলে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৬ বছর। ভয়েস অব আমেরিকার সাবেক প্রধান ও দিলারা হাশেমের এক সময়ের সহকর্মী রোকেয়া হায়দার এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তার বয়স হয়েছিল ৮৬ বছর। দিলারা হাশেম বাংলাদেশের একজন কথাসাহিত্যিক। তিনি ১৯৩৬ সালের ২১ আগস্ট যশোরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতক ডিগ্রি লাভ করেন। তার প্রথম উপন্যাস ‘ঘর মন জানালা’ ১৯৬৫ সালে প্রকাশিত হয় এবং ১৯৭৩ সালে চলচ্চিত্রে রূপায়িত হয়।

ভোয়াদর খবরে বলা হয়, দিলারা হাশেম ১৯৮২ সালে ভয়েস অব আমেরিকায় যোগদান করেন। তার আগেও বেশ কয়েক বছর তিনি ভয়েস অব আমেরিকায় খণ্ডাকালীন বেতার সম্প্রচারক হিসেবে কাজ করেছেন। যুক্তরাষ্ট্রে আসার আগে তিনি বিবিসি লন্ডনেও মাঝেমধ্যে বাংলা সংবাদ পাঠ করতেন। দিলারা হাশেম তৎকালীন রেডিও পাকিস্তানের করাচিতে দীর্ঘ দিন বাংলা সংবাদ পাঠ করেছেন। পরে তিনি ঢাকা বেতার ও টেলিভিশনেও সংবাদ পাঠ করেছেন।

সাহিত্যিক হিসেবে দিলারা হাশেম তার বিরল ও ব্যতিক্রমী প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন। সাহিত্য ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে তিনি ১৯৭৬ সালে বাংলা একাডেমি পুরস্কারসহ বেশ কিছু পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন। তার বিখ্যাত উপন্যাসগুলোর মধ্যে রয়েছে, ঘর মন জানালা (১৯৬৫), একদা এবং অনন্ত (১৯৭৫), স্তবদ্ধতার কানে কানে ( ১৯৭৭), আমলকির মউ (১৯৭৮), শঙ্খ করাত (১৯৯৫)। রয়েছে আরও কিছু উপন্যাস, ছোটগল্প গ্রন্থ ও কবিতার বই।

এ জাতীয় আরও খবর




All rights reserved.  © 2022 Dailynobobarta
Theme Customized By Shakil IT Park
Social Media Auto Publish Powered By : XYZScripts.com