শুক্রবার, আগস্ট ১২, ২০২২
Homeশিক্ষাঙ্গননর্থ সাউথ ইউনিভার্সিটিএনএসইউ-তে 'মহান স্বাধীনতা দিবস' উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

এনএসইউ-তে ‘মহান স্বাধীনতা দিবস’ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

বেসরকারী পর্যায়ে উচ্চ শিক্ষার পথপ্রদর্শক, দেশের প্রথম এবং সকল ধরনের জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে অবস্থানকারী আন্তর্জাতিক মানের বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটিতে আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২২ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানটি নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেজ থেকেও সরাসরি সম্প্রচার করা হয়।

এ উপলক্ষে এনএসইউ এর পক্ষ থেকে ২৬শে মার্চ সকালে জাতীয় স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে স্বাধীনতা যুদ্ধের বীর শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এছাড়া ক্যাম্পাসে আলোকসজ্জা, জাতীয় পতাকা উত্তোলন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের উপর প্রামাণ্যচিত্র প্রদর্শন সহ ব্যাপক কর্মসূচী গ্রহণ করে এনএসইউ। আলোচনা অনুষ্ঠান শেষে এনএসইউ সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নর্থ সাউথ ইউনিভার্সিটির জনসংযোগ অফিস এর পরিচালক জনাব জামিল আহমেদ এর সঞ্চালনায় এবং উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রী এবং মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা জনাব কাজী ফিরোজ রশীদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সম্মানিত চেয়ারম্যান জনাব আজিম উদ্দিন আহমেদ এবং ট্রাস্টি বোর্ডের সদস্য জনাব বেনজীর আহমেদ।

সাবেক মন্ত্রী এবং মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা জনাব কাজী ফিরোজ রশীদ বলেন, আমরা মধ্যম আয়ের দেশ থেকে আরো উন্নত দেশে পরিণত হওয়ার সব চেষ্টা অব্যাহত রেখেছি। আমাদের শিকড় কোথা থেকে এসেছে তা আমাদের জানতে হবে, এ দেশ কি ভাবে স্বাধীন হল তা আমাদের জানতে হবে আর এদেশ সম্পর্কে জানতে হলে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে হবে। এসময় নতুন প্রজন্মরে উদ্দেশে তিনি বলেন, আমরা তোমাদের একটা স্বাধীন দেশ উপহার দিয়েছি এখন তোমরা তার সুফল ভোগ করছো। তোমাদের বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে দেশ গঠনে ভূমিকা রাখতে হবে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সম্মানিত চেয়ারম্যান জনাব আজিম উদ্দিন আহমেদ বলেন, আমাদের জাতীয় জীবনে স্বাধীনতা দিবসের গুরুত্ব অপরিসীম। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ আন্দোলন-সংগ্রামের স্ফুলিঙ্গে উজ্জীবিত সশস্ত্র জনযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত হয়েছে আমাদের মুক্তির ইতিহাস-স্বাধীনতার ইতিহাস। এই মহান নেতার হাত ধরেই আসে বাঙালির স্বাধীনতা। বিশ্বের বুকে জন্ম নেয় বাংলাদেশ নামক একটি স্বাধীন দেশ। তিনি বাংলাদেশের মানুষের মাঝে মুক্তির যে স্বপ্ন দেখিয়েছিলেন, তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বিশ্বসভায় আমরা আজ একটি উন্নয়নশীল মর্যাদাবান জাতি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছি। আজ বিশ্বের সাথে সমান তালে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। আমাদের মাথাপিছু আয়, অবকাঠামোগত উন্নয়ন, শিক্ষা ও স্বাস্থ্য খাতে দৃশ্যমান পরিবর্তন, বেসরকারি খাতে বিনিয়োগ ও দেশজ উৎপাদন দৃশ্যমানভাবে বৃদ্ধি পেয়েছে।

জনাব বেনজীর আহমেদ বলেন, আমাদের নতুন প্রজন্মের কাছে আমাদের তুলে ধরতে হবে আমরা কিভাবে এ দেশ স্বাধীন করলাম যাতে তারা বঙ্গবন্ধুর চেতনা বুকে ধারণ করে দেশ গঠনে ভূমিকা রাখতে পারে। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণে তিনি আমাদের দেশ কীভাবে পরিচালনা করতে হবে তাঁর সব দিক নির্দেশনা দিয়ে গিয়েছেন।

উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা এ দেশের স্বাধীনতা লাভ করেছি এবং তার সুফল আমরা এখন ভোগ করছি, আমাদের দেশ হয়ে উঠেছে অন্যান্য দেশগুলোর জন্য অনুস্মরণীয় রোল মডেল। এজন্য আমাদের নতুন প্রজন্ম যাতে স্বাধীনতার সঠিক ইতিহাস জানতে পারে সেদিকে আমাদের সজাগ দৃষ্টি রাখতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ ইসমাইল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক এবিএম রাশেদুল হাসান, স্কুল অব বিজনেস এন্ড ইকোনোমিক্স এর ডিন অধ্যাপক ড. আবদুল হান্নান চৌধুরী, স্কুল অব হিউম্যানিটিস এন্ড সোস্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. আব্দুর রব খান, স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. জাবেদ বারী, স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. হাসান মাহমুদ রেজা, স্টুডেন্ট অ্যাফেয়ার্স অফিসের পরিচালক অধ্যাপক ড. গৌর গোবিন্দ গোস্বামী সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মন্ডলী, বিভিন্ন বিভাগের প্রধান, কর্মকর্তাবৃন্দ ও বিপুল সংখ্যক শিক্ষার্থীবৃন্দ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular