এনএসইউ-তে নারী উদ্যোক্তাদের ‘আলোর মেলা ২০২২’ উদ্বোধন

বেসরকারী পর্যায়ে উচ্চ শিক্ষার পথপ্রদর্শক, দেশের প্রথম এবং সকল ধরনের জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে অবস্থানকারী আন্তর্জাতিক মানের বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটিতে আজ সিটি আলো সার্টিফিকেশন প্রোগ্রামে অংশগ্রহণকারী নারী উদ্যোক্তাদের নিয়ে দুই দিন ব্যাপী সিটি আলো নিবেদিত ‘আলোর মেলা ২০২২’ এর উদ্বোধন অনুষ্ঠিত।

পোশাক, মুখরোচক খাবার, হস্তশিল্প এবং জুয়েলারি সহ নানা ধরনের পণ্যের সমাহার নিয়ে এই মেলাটি নর্থ সাউথ ইউনিভার্সিটি আপার ডেক এরিয়াতে অনুষ্ঠিত হবে আজ ২৪ ও আগামিকাল ২৫ মার্চ, ২০২২। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে মেলাটি। ১২০ জন নারী উদ্যোক্তাদের ৬০ টি স্টল নিয়ে এ মেলার আয়োজন করা হয়। নারী উদ্যোক্তাদের উৎসাহিত করতে এবং তাঁদের ব্যবসা এর প্রচারে এ মেলা বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করেণ আয়োজকরা।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও জনাব মাসরুর আরেফিন।

সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও জনাব মাসরুর আরেফিন বলেন, একটি সফল ব্যবসা পরিচালনার জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষা খুবই গুরুত্বপূর্ণ। সিটি আলো সার্টিফিকেশন প্রোগ্রামে অংশগ্রহণকারী নারী উদ্যোক্তারা প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহনের মাধ্যমে আরও সফল ভাবে তাঁদের ব্যবসা পরিচালনা করতে পারবে। এসময় তিনি আরও বলেন, সিটি ব্যাংক ভবিষ্যৎ সিটি আলো সার্টিফিকেশন প্রোগ্রামে অংশগ্রহণকারী নারী উদ্যোক্তাদের সহযোগিতা আরও বাড়িয়ে দিবে এবং আরও বেশি সংখ্যক নারী উদ্যোক্তা এ সার্টিফিকেশন প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারবে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, একটি দেশের নারীর ক্ষমতায়ন এবং সেই দেশের জিডিপি প্রবৃদ্ধির মধ্যে একটি ইতিবাচক সম্পর্ক রয়েছে। আমাদের দেশে নারীরা ক্রমবর্ধমান ভাবে উদ্যোক্তা হচ্ছেন, এটি আমাদের জন্য একটা বড় গৌরবের ব্যাপার। তিনি সিটি আলো সার্টিফিকেশন প্রোগ্রামের সাথে সংযুক্ত সকলের ভুয়ূসী প্রশংসা করেণ। এসময় তিনি কাজের পাশাপাশী, পারিবার কে সময় দেয়া, বিশ্রাম নেওয়া এবং অবকাশ যাপন এর উপর গুরুত্ব আরোপ করেণ। উল্লেখ্য, মেলায় থাইরোকেয়ার-এর পক্ষ থেকে সবার জন্য থাকছে বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষার সুবিধা।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির স্কুল অব বিজনেস এন্ড ইকোনোমিক্স এর ডিন অধ্যাপক ড. আবদুল হান্নান চৌধুরী, গ্রাজুয়েট স্টাডিজের এর পরিচালক এবং সিটি আলো নারী উদ্যোক্তা কর্মসূচি কোর্স এর সমন্বয়কারী অধ্যাপক ড. শরীফ নুরুল আহকাম, জনসংযোগ অফিস এর পরিচালক জনাব জামিল আহমেদ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মন্ডলী, বিভিন্ন বিভাগের প্রধান, কর্মকর্তাবৃন্দ ও বিপুল সংখ্যক শিক্ষার্থীবৃন্দ ।