1. news.dailynobobarta@gmail.com : ডেইলি নববার্তা : ডেইলি নববার্তা
  2. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
বুধবার, ২৯ জুন ২০২২, ১২:০৪ পূর্বাহ্ন
বুধবার, ২৯ জুন ২০২২, ১২:০৪ পূর্বাহ্ন

এনএসইউ’র সেন্টার ফর পিস স্টাডিজ’র ২য় বার্ষিকী উদযাপন

ক্যাম্পাস প্রতিনিধি
  • আপডেট সময় : মঙ্গলবার, ১ মার্চ, ২০২২
  • ৭৩ বার পঠিত
NSU celebrated CPS 2nd Anniversary

Tags: , ,

গত ২৮ ফেব্রুয়ারি, ২০২২, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়ান ইন্সিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্স (এসআইপিজি)’র অধীন সেন্টার ফর পিস স্টাডিজ (সিপিএস) এর ২য় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়। প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের প্রথম অংশটি এনএসইউ’র সিন্ডিকেট হলে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর এম. ইসমাইল হোসেন। অনুষ্ঠানের দ্বিতীয়ার্ধে, ড. কেভিন ব্যারেটের “বর্তমান বিশ্ব ব্যবস্থায় শান্তি পুনরুদ্ধার করা” বিষয়ক একটি শান্তি আলোচনা অনলাইনে আয়োজিত হয়। তিনি একজন আমেরিকান পণ্ডিত এবং ‘সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই’ এর একজন বিখ্যাত সমালোচক।

শিক্ষা ও গবেষণার মাধ্যমে শান্তি স্থাপনের লক্ষ্যে ২০২০ সালে এনএসইউ’র এসআইপিজি’র অধীনে সেন্টার ফর পিস স্টাডিজ (সিপিএস) প্রতিষ্ঠিত হয়। সিপিএস শিক্ষক এবং গবেষকদের জন্য একটি প্ল্যাটফর্ম যা সমসাময়িক মানবিক সংকটের দীর্ঘমেয়াদী এবং অন্তর্ভুক্তিমূলক সমাধানগুলির উপর জোর দিয়ে একটি শান্তিপূর্ণ বিশ্ব তৈরিতে অবদান রাখতে সচেষ্ট।

সিপিএস-এর সমন্বয়ক এবং এনএসইউ’র রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. আব্দুল ওহাবের উদ্বোধনী বক্তৃতার মাধ্যমে সিপিএস-এর ২য় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন শুরু হয়। এর পরে এসআইপিজি-সিপিএস আলোকচিত্র প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। শান্তি, শিক্ষা এবং জলবায়ু- এ বিভাগগুলোতে তিনটি সেরা ছবিকে পুরস্কৃত করা হয়। বিচারকদের মধ্যে এজেন্স ফ্রান্স-প্রেসের (এএফপি) পুরস্কারপ্রাপ্ত সাংবাদিক স্যাম জাহান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসআইপিজি ও সিপিএসের পরিচালক এবং এনএসইউ’র রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর এস কে তৌফিক এম হক। এনএসইউ শিক্ষার্থীদের শান্তির গান পরিবেশন এবং কেক কাটার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে শিক্ষাবিদ, গবেষক, সাংবাদিক এবং এনএসইউ’র শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এ জাতীয় আরও খবর




All rights reserved.  © 2022 Dailynobobarta
Theme Customized By Shakil IT Park
Social Media Auto Publish Powered By : XYZScripts.com