1. news.dailynobobarta@gmail.com : ডেইলি নববার্তা : ডেইলি নববার্তা
  2. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ১০:১৩ পূর্বাহ্ন
মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ১০:১৩ পূর্বাহ্ন

এনএসইউতে ডিজিটাল ইউয়ান বিষয়াবলী’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত

ক্যাম্পাস প্রতিনিধি
  • আপডেট সময় : সোমবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২২
  • ৬৭ বার পঠিত
NSU organized a webinar on ‘Digital Yuan and Beyond’

Tags: ,

বেসরকারী পর্যায়ে উচ্চ শিক্ষার পথপ্রদর্শক, দেশের প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয় এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়ের মধ্যে র‌্যাংকিং এ প্রথম স্থান অর্জনকারী নর্থ সাউথ ইউনিভার্সিটির আইন বিভাগ এর আয়োজনে সম্প্রতি ‘কেন্দ্রীয় ব্যাঙ্ক ডিজিটাল মুদ্রা: ডিজিটাল ইউয়ান এবং অন্যান্য বিষয়াবলী’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

অস্ট্রেলিয়ার হার্বার্ট স্মিথ ফ্রিহিলস চায়না ইন্টারন্যাশনাল বিজনেস অ্যান্ড ইকোনমিক ল (সিআইবিইএল) সেন্টারের যুগ্ম-পরিচালক এবং নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার অনুষদের অধ্যাপক হ্যাং ওয়াং, এই বিশেষ ওয়েবিনারে অতিথি বক্তা হিসেবে বক্তব্য রাখেন। ওয়েবিনারটির শুরুতে বক্তব্য রাখেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ডঃ মোঃ রিজওয়ানুল ইসলাম।

অধ্যাপক ওয়াং তিনটি প্রশ্নের মাধ্যমে বিষয়ে আলোকপাত করেন। সেই প্রশ্ন গুলো ছিলঃ কেন্দ্রীয় ব্যাঙ্ক ডিজিটাল মুদ্রা (সিবিডিসিতে/ ই-সিএনওয়াই) চীনের দৃষ্টিভঙ্গি কি? কেন্দ্রীয় ব্যাঙ্ক ডিজিটাল মুদ্রা কিভাবে কাজ করবে? এবং এর ভবিষ্যৎ কি?”

অধ্যাপক ওয়াং ব্যাখ্যা করেন সিবিডিসি কিভাবে বিটকয়েনের মতো অন্যান্য ডিজিটাল মুদ্রা থেকে আলাদা। সবচেয়ে গুরুত্বপূর্ণ পার্থক্যগুলির মধ্যে একটি হল সিবিডিসি কেন্দ্রীয়ভাবে সরকার দ্বারা নিয়ন্ত্রিত এবং অন্যান্য ডিজিটাল মুদ্রাগুলি মূলত ব্যক্তিমালিকানাধীন। অধ্যাপক ওয়াং ব্যাখ্যা করেছেন কিভাবে পিপলস ব্যাংক অফ চায়না ই-সিএনওয়াই ইস্যু করবে এবং এর মাধ্যমে বড় রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাঙ্ক এবং ইন্টারনেট ব্যাঙ্কের মতো অপারেটিং প্রতিষ্ঠানগুলি ই-সিএনওয়াইকে বিস্তর ভাবে ছড়িয়ে দেবে এবং ব্যবহারকারীদের ডিজিটাল ওয়ালেট খোলার জন্য সেবা প্রদান করবে।

অন্যান্য ব্যাঙ্কগুলো জনগণকে ই-সিএনওয়াই সেবা প্রদান করবে এবং সবশেষে, ভোক্তা এবং ব্যবসা প্রতিষ্ঠান গুলো ই-সিএনওয়াই ব্যবহার করতে পারবে৷ ই-সিএনওয়াই এর মাধ্যমে চীন মার্কিন ডলারের উপর নির্ভরতা হ্রাস করবে।

আন্তর্জাতিক কাঠামোর উপর প্রযুক্তিকে ব্যবহার করার মাধ্যমে, চীনা মুদ্রা, ইউয়ানের বিশ্বব্যাপী ব্যবহারকে প্রসারিত করে আন্তর্জাতিক আর্থিক শৃঙ্খলার পুনর্বিন্যাস করার পরিকল্পনাও চীনের থাকতে পারে বলে অধ্যাপক ওয়াং মন্তব্য করেন। তিনি আরো আলোচনা করেছেন সিবিডিসি এর নীতিগত ও অপারেশনাল ঝুঁকি এবং তথ্যের নিরাপত্তা ও সুরক্ষা নিয়ে।

অধ্যাপক ওয়াং তাঁর বক্তব্য শেষ করেন কিভাবে ভবিষ্যতে দক্ষতা ও সুরক্ষার মাধ্যমে একটি ভারসাম্য বজায় রাখা যাবে তা ব্যাখ্যা করে এবং প্রয়োজনমতো পরিবর্তনের সাথে নিজেদের মানিয়ে নেয়ার পরামর্শ দেন। ওয়েবিনাটিতে বিভিন্ন প্রশ্ন-উত্তরের মাধ্যমে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোঃ রিজওয়ানুল ইসলাম পরিচালনা করেন। এই ওয়েবিনারে নর্থসাউথ ও বিদেশী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমন্ডলী এবং ছাত্রছাত্রীবৃন্দ যোগ দেন।

প্রসঙ্গত উল্লেখ্য, গত জানুয়ারী ২০২১ থেকে শুরু হওয়া নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ওয়েবিনার সিরিজের এটি ছিল ২২তম ওয়েবিনার। এই ওয়েবিনার সিরিজে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ড, ও জার্মানির স্বনামধন্য অধ্যাপকবৃন্দ বক্তব্য রেখেছেন।

এ জাতীয় আরও খবর




All rights reserved.  © 2022 Dailynobobarta
Theme Customized By Shakil IT Park