ইসি গঠন : ১০ জনের নাম চূড়ান্ত করেছে সার্চ কমিটি

নির্বাচন কমিশন

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে ১০ জনের নাম চূড়ান্ত করেছে রাষ্ট্রপতি গঠিত অনুসন্ধান (সার্চ) কমিটি। আগামী ২৪ ফেব্রুয়ারি রাষ্ট্রপতির কাছে এই ১০ জনের নামের তালিকা জমা দেওয়া হবে।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) কমিটির সপ্তম বৈঠক শেষে রাতে সাড়ে ৮টার দিকে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান। এর আগে বিকেল ৪টা ৩৫ মিনিটে সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে এ বৈঠক শুরু হয়। বৈঠক শেষ হয় রাত ৮টা ১০ মিনিটে।

গত ৫ ফেব্রুয়ারি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে দেওয়ার জন্য নাম সুপারিশ করতে অনুসন্ধান কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

স্বাধীনতার পর এবারই প্রথম আইন অনুযায়ী ইসি গঠিত হচ্ছে। এ জন্য গত ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ জাতীয় সংসদে পাস হয়। তারপর ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করা হয়।

কার্যপরিধি অনুযায়ী, এই কমিটির সুপারিশ দেওয়ার সময় আছে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। তারা ১০ জনের নাম চূড়ান্ত করে রাষ্ট্রপতির কাছে জমা দেবে। এরপর এই ১০ জনের মধ্য থেকে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

সংবিধানে বলা আছে, কেবল প্রধানমন্ত্রী ও প্রধান বিচারপতি নিয়োগের ক্ষেত্র ছাড়া রাষ্ট্রপতি অন্য সব দায়িত্ব পালনে প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী কাজ করবেন।