1. news.dailynobobarta@gmail.com : ডেইলি নববার্তা : ডেইলি নববার্তা
  2. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
রবিবার, ২৬ জুন ২০২২, ০১:১৮ পূর্বাহ্ন
রবিবার, ২৬ জুন ২০২২, ০১:১৮ পূর্বাহ্ন

ইউক্রেন সংকটের মধ্যেই রাশিয়া যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২২
  • ৩৪ বার পঠিত
putin Imran khan

Tags: , ,

ইউক্রেনকে কেন্দ্র করে পশ্চিমাদের সঙ্গে উত্তেজনা চলছে রাশিয়ার। ইউক্রেনে বিদ্রোহী শাসিত অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্কের স্বাধীনতার স্বীকৃতি দিলে উত্তেজনা আরও বৃদ্ধি পায়। পশ্চিমারা রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করতে থাকে। এবার এমন পরিস্থিতিতে দেশটি সফরে যাবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, এই সপ্তাহেই রাশিয়া সফরে গিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ঙ্গলবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী ইমরান খান ও উচ্চপর্যায়ের প্রতিনিধিদল বুধবার দুই দিনের সরকারি সফরে রাশিয়ায় পৌঁছাবেন।

বিবৃতিতে বলা হয়েছে, ‘পাকিস্তান ও রাশিয়া পারস্পরিক শ্রদ্ধা, আস্থা এবং বিভিন্ন আন্তর্জাতিক ও আঞ্চলিক ইস্যুতে অভিন্ন মতামত থাকায় একটি পরীক্ষিত বন্ধুত্ব অনুভব করে।’ এতে বলা হয়েছে, পুতিন ও খান ‘জ্বালানি সহযোগিতাসহ দ্বিপক্ষীয় সম্পর্কের স্তর বিন্যাস পর্যালোচনা করবেন’ এ ছাড়া আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়গুলোও তাদের আলোচনায় থাকবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তান ও রাশিয়া ইসলাম বিদ্বেষ এবং আফগানিস্তানের পরিস্থিতিসহ প্রধান আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মতামত বিনিময় করবে। বিবৃতিতে ইউক্রেন সংকটের কোনো উল্লেখ করা হয়নি। যদিও ইমরান খান যে কোনো সামরিক হস্তক্ষেপের বিরোধিতা করে বলেছেন, আলোচনা ও আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান করা যেতে পারে।

তিনি রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন নেটওয়ার্ক আরটি-কে দেওয়া এক সাক্ষাৎকারে শান্তিপূর্ণ উপায়ে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সংঘাতের সমাধানের আশা প্রকাশ করেছেন। বর্তমান পরিস্থিতিতে পশ্চিমাদের ধারণা, ইউক্রেন সংকটের মধ্যেই ইমরান খানের এই সফরে বিশ্বের সামনে রাশিয়া উপস্থাপন করতে পারবে যে, তার এখনও ভালো বন্ধু আছে।

সফর সম্পর্কে ইমরান খান নিউজ উইককে বলেন, ‘এই সফরটি ইউক্রেনের বর্তমান পর্যায়ের সংকটের উত্থানের আগে থেকেই পরিকল্পনা করা হয়েছিল… আমি প্রেসিডেন্ট পুতিনের কাছ থেকে অনেক আগেই আমন্ত্রণ পেয়েছিলাম।’ রাশিয়া আনুষ্ঠানিকভাবে রুশ অধ্যুষিত ইউক্রেনের দুটি অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ক স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই পূর্ব ইউক্রেনে ‘শান্তি বজায় রাখতে’ সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার এ কর্মকাণ্ডে প্রতিক্রিয়া দিয়েছে যুক্তরাষ্ট্র। আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র বলছে, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের ঘোষণাটি ‘ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার বিনা প্ররোচনায় লঙ্ঘন’ এবং এ ঘটনায় জাতিসংঘ ইউক্রেনের জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকের ডাককেও সমর্থন করেছে দেশটি।

স্থানীয় সময় মঙ্গলবার জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পশ্চিমা মিত্রদের রাশিয়ার বিরুদ্ধে ‘শক্তিশালী ও কার্যকর’ ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ পশ্চিমা বিশ্ব রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে। সর্বশেষ জাপানও রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

যখন ইউরোপে ক্রমবর্ধমান যুদ্ধ ঝুঁকি, ইউরোপীয় অঞ্চলে জ্বালানি সংকট বিশ্বজুড়ে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে। এমন পরিস্থিতিতে যখন পশ্চিমা অধিকাংশ দেশ রাশিয়ার বিরুদ্ধে দাঁড়িয়েছে, ঠিক সেই সময়ই ইমরান খান ও পুতিনের বৈঠক হতে যাচ্ছে।

এর আগে ২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রিমিয়া ছিনিয়ে নিয়ে নিজেদের মূল ভূখণ্ডে যুক্ত করে রাশিয়া। সে সময় থেকেই পূর্ব ইউক্রেনে সংঘাত চলছে। ইউক্রেন সেনা ও মস্কো সমর্থিত বিদ্রোহীদের সংঘাতে এ পর্যন্ত ১৪ হাজার মানুষ নিহত হয়েছেন। দেশত্যাগ করতে বাধ্য হয়েছেন আরও কয়েক লাখ।

এ জাতীয় আরও খবর




All rights reserved.  © 2022 Dailynobobarta
Theme Customized By Shakil IT Park
Social Media Auto Publish Powered By : XYZScripts.com