ইউক্রেনে রাশিয়ার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনে রাশিয়ার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনে সামরিক অভিযানে প্রথমবারের মতো কিনজাল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। ইউক্রেনের পশ্চিমাঞ্চলে একটি অস্ত্র গুদাম ধ্বংস করার জন্য এই ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়।

শনিবার (১৯ মার্চ) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগোর কুনাশেংকভের বরাত দিয়ে রাশিয়ার ইন্টারফ্যাক্স বার্তা সংস্থা জানিয়েছে, ইভানো-ফ্রানকিভস্ক অঞ্চলের দেলিয়াতিন গ্রামে ভূগর্ভস্থ ওই বিশাল অস্ত্র গুদাম ধ্বংস করা হয়েছে। ইভানো-ফ্রানকিভস্ক অঞ্চলের সাথে ন্যাটো জোটভুক্ত রোমানিয়ার ৫০ কিলোমিটার সীমান্ত রয়েছে। রাশিয়ার যুদ্ধ বিমান থেকে কিনজাল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়।

ঘটনার সত্যতা যাচাইয়ের জন্য আল-জাজিরার প্রতিবেদক ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দপ্তরে যোগাযোগ করলেও বিষয়টি নিয়ে তারা কোনো মন্তব্য করতে রাজি হয়নি। কিনজাল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র শব্দের চেয়ে দশগুণ বেশি গতিতে চলতে পারে এবং শত্রুর বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আরো জানিয়েছে, কৃষ্ণ সাগর উপকূলবর্তী ওডেসা বন্দর নগরীর একটি সামরিক স্থাপনা ধ্বংসের জন্য রাশিয়ার সেনারা জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে।