1. news.dailynobobarta@gmail.com : ডেইলি নববার্তা : ডেইলি নববার্তা
  2. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ১০:২৯ পূর্বাহ্ন
মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ১০:২৯ পূর্বাহ্ন

ইউক্রেনের দুই শহরে রাশিয়ার যুদ্ধবিরতি ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ৫ মার্চ, ২০২২
  • ৫০ বার পঠিত
ইউক্রেনের দুই শহরে রাশিয়ার যুদ্ধবিরতি ঘোষণা

Tags: ,

ইউক্রেনের সঙ্গে ১০ দিন ধরে চলা যুদ্ধে আংশিক বিরতির ঘোষণা দিয়েছে রাশিয়া। দেশটির দুটি শহরে মানবিক করিডোর স্থাপনের অংশ হিসেবে পুতিন প্রশাসন এমন ঘোষণা দিল। আরটির প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় শনিবার সকাল ১০টা থেকে সামরিক অভিযান বন্ধ করছে রাশিয়া, যাতে করে দোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) আজভ সমুদ্র তীরের শহর মারিওপোলের বাসিন্দারা নিরাপদে গন্তব্যে যেতে পারেন।

২০১৪ সাল থেকে ইউক্রেনীয় বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে শহরটি। ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা ডিপিআরের আরেক শহর ভলনোভাখাতেও মানবিক করিডোর স্থাপন করা হয়েছে। মস্কোর পক্ষ থেকে বলা হয়েছে, নাগরিকদের নিরাপদ প্রস্থানের পথ তৈরির বিষয়ে ইউক্রেনের সঙ্গে সম্মত হয়েছে রাশিয়া।

গত বৃহস্পতিবার বেলারুশে দ্বিতীয় দফায় বৈঠকে বসে রাশিয়া ও ইউক্রেন। যুদ্ধবিরতির বিষয়ে মারিওপোলের মেয়র ভাদিম বয়চেঙ্কো জানান, যুদ্ধবিরতির ফলে বিদ্যুৎ ও পানি সরবরাহ স্বাভাবিক করার কাজ শুরু হবে। একই সঙ্গে মোবাইল ফোন সেবাও চালু করা যাবে। তিনি আরও বলেন, স্থানীয় কর্মকর্তারা খাবার বিতরণ ও প্রাথমিক চিকিৎসার কিট সরবরাহের চেষ্টাও করবেন।

এর আগে বেলারুশে আলোচনার সময় ইউক্রেনের প্রতিনিধিদলের সদস্য মিখাইল পদোলিয়াক বলেছিলেন, বেসামরিক নাগরিকদের উদ্ধারের অংশ হিসেবে সাময়িক যুদ্ধবিরতির সম্ভাবনা নিয়ে দুই পক্ষই আলোচনা করেছে। ডিপিআর ও প্রতিবেশী লুগানস্ক পিপলস রিপাবলিককে (এলপিআর) রক্ষার কথা বলে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। ২০১৪ সালে কিয়েভে সামরিক অভ্যুত্থানের পর ইউক্রেন থেকে বিচ্ছিন্ন হয় অঞ্চল দুটি।

হামলার যুক্তি হিসেবে রাশিয়ার পক্ষ থেকে আরও বলা হয়, দেশটি চায় ইউক্রেনের ‘অসামরিকায়ন’ ও ‘নাৎসিমুক্তকরণ’। ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়েছে, সম্পূর্ণ বিনা উসকানিতে রাশিয়া হামলা চালিয়েছে। দেশটি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সাহায্যের আবেদন জানিয়ে আসছে।

এ জাতীয় আরও খবর




All rights reserved.  © 2022 Dailynobobarta
Theme Customized By Shakil IT Park